• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে শীতকালীন সবজির বাম্পার ফলন

  হাসেম আলী

১৩ অক্টোবর ২০১৮, ০৯:১৮
শীতকালীন সবজি
শীতকালীন সবজি

ঠাকুরগাঁওয়ে বর্ষা শেষ হতে না হতে শুরু হয়েছে শীতকালীন আগাম সবজির বাণিজ্যিক উৎপাদন। এই আগাম সবজি এখন দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের অনেক দেশে রপ্তানি করা হচ্ছে।

বেশি লাভের আশায় শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের সবজি চাষিরা। ক্ষেত পরিচর্যা, রোগ-বালাই দমন ও অধিক ফলনের আশায় দিন রাত হাড়ভাঙা পরিশ্রম করছেন তারা। আগামী এক মাসের মধ্যেই মাঠ থেকে উঠবে শীতকালীন শাকসবজি। আবহাওয়া অনুকূলে থাকলে বেশি লাভ ও বাম্পার ফলন হবে এমনটাই আশা করছেন সবজি চাষিসহ সংশ্লিষ্ট কৃষি বিভাগ।

শীতকালীন সবজি করলা, মূলা, ফুলকপি, বাঁধাকপি, সিম, লাউ, টমেটো, লালশাকসহ বিভিন্ন ধরনের সবজির চাষ হয়েছে এ এলাকাজুড়ে। নিরন্তর পরিশ্রম করছেন কৃষকরা। বেকার যুবকরা চাকরির দিকে না ঝুঁকে নেমে পড়েছেন সবজি চাষে। শীতকালীন সবজি অল্প দেখা গেলেও মাসখানেকের মধ্যে ভরপুর হয়ে উঠবে ঠাকুরগাঁওসহ এ অঞ্চলের বাজারগুলো। দামে কিছুটা বেশি হলেও ভোক্তারা স্বাদ নেবে এসব সবজির। এবার ভাল ফলন ও লাভবান হবেন এমনটাই বলছেন তারা। স্থানীয় শ্রমিকরাও কাজের নিশ্চয়তা ও ন্যায্য মজুরি পাওয়ায় খুশি।

প্রতিদিন সকালে ঠাকুরগাঁও থেকে রানীগঞ্জ পর্যন্ত পাকা রাস্তায় কৃষকদের করলা বেচাকেনার ধুম পড়ে যায়। ভাল দাম পেয়ে তাদের মুখে হাসির ছোঁয়া। ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে শীতকালীন আগাম সবজির বাণিজ্যিক উৎপাদন।

ঠাকুরগাঁও সদর উপজেলার গ্রামের সবজি চাষি নাসির জানান, এবার বাজারে সবজির ভাল দাম পাওয়া যাচ্ছে। আবহাওয়া ভাল থাকায় সবজির ফলনও অনেক বেশি। তবে শীতকালীন আগাম সবজি চাষের ঝুঁকিও থাকে অনেক বেশি।

শুখানপুকুরী ইউনিয়নের সবজি চাষি রফিকুল জানান, আগাম সবজি চাষে বিঘা প্রতি খরচ হয় ৪০ থেকে ৫০ হাজার টাকা। আর বিক্রি হয় ৮০ থেকে ১ লাখ টাকা পর্যন্ত। করলার দাম ৯০০ থেকে ১ হাজার টাকা মণ থাকলে লোকসান হওয়ার আশঙ্কা নেই।

রংপুর থেকে আসা ব্যাপারী সাইফুল ইসলাম বলেন, আমরা প্রতিদিনই ঠাকুরগাঁও থেকে ৩-৪ ট্রাক করে করলা কিনে নিয়ে আবার রাজধানীসহ বিভিন্ন জেলায় বিক্রি করি।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এবার জেলায় ৭ হাজার ৬৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ হয়েছে। এতে উৎপাদন হবে ১ লাখ ৫১ হাজার মেট্রিক টন শাকসবজি।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আফতাব হোসেন বলেন, এ অঞ্চলের সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ সিলেট, চট্টগ্রাম, বরিশাল ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশগুলোতে যায়। কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মীরা কারিগরি সহায়তারও পরামর্শ দিয়ে যাচ্ছেন। তবে আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে এমন আশা কৃষি বিভাগের।

ঠাকুরগাঁও সবজি সংরক্ষণ কেন্দ্র স্থাপন করাসহ সহজ শর্তে ব্যাংক ঋণ পেলে আর্থ-সামাজিক উন্নয়নে এ অঞ্চলের কৃষকরা ভূমিকা রাখবে এমন প্রত্যাশা সবার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড