• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোনালদোকে বিশ্রাম দেওয়ার খেসারত গুনল জুভেন্তাস

  ক্রীড়া ডেস্ক

১৭ মার্চ ২০১৯, ২১:৫১
জুভেন্তাস
(ছবি : জুভেন্তাস টুইটার)

ক্রিস্তিয়ানো রোনালদোকে বিশ্রাম দেওয়ায় বড় খেসারত গুনতে হয়েছে জুভেন্তাসকে। ইতালিয়ান সেরি আতে জেনোয়ার মাঠে হেরেই গেছে তুরিনের ওল্ড লেডিরা। এমনকি পুরো ম্যাচে প্রতিপক্ষের গোলমুখে একটি শটও নিতে পারেনি মাসিমিলিয়ানো অ্যালেগ্রির শিষ্যরা!

রবিবার স্থানীয় সময় দুপুরে জুভেন্তাসের বিপক্ষে ২-০ গোলের অভাবনীয় জয় তুলে নিয়েছে লিগের পয়েন্ট তালিকার মধ্যম সারির ক্লাব জেনোয়া। জয়ের নায়ক দুই বদলি খেলোয়াড়- গেল মাসে জুভেন্তাস ছেড়ে জেনোয়ায় পাড়ি জমানো ইতালিয়ান মিডফিল্ডার স্তেফান স্তুয়ারারো এবং মেসিডোনিয়ার ফরোয়ার্ড গোরান পানদেভ। দুটি গোলই হয়েছে ম্যাচের দ্বিতীয়ার্ধে।

চলমান ২০১৮-১৯ মৌসুমের লিগে এটি জুভেন্তাসের প্রথম হার। সেরি আতে তাদের সবশেষ হারটি ছিল গত বছরের এপ্রিলে। নাপোলির কাছে ঘরের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে ১-০ গোলে হেরেছিল তারা। আর প্রতিপক্ষের মাঠে তাদের সবশেষ হার ছিল সাম্পদোরিয়ার বিপক্ষে। ২০১৭ সালের নভেম্বরে ৩-২ গোলে হেরেছিল জুভেন্তাস।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ৩-০ গোলের নাটকীয় জয় তুলে নেয় জুভরা। ওই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগিজ তারকা ফরোয়ার্ড রোনালদো। কিন্তু জেনোয়ার বিপক্ষে ম্যাচে তাকে বিশ্রাম দেন কোচ অ্যালেগ্রি। তাতেই পুড়েছে কপাল!

রোনালদোসহ মূল একাদশের বেশ কয়েকজন নিয়মিত ফুটবলারকে ছাড়া খেলতে নামা জুভেন্তাস শুরু থেকেই অগোছালো ছিল প্রতিপক্ষের মাঠে। বিপরীতে উজ্জীবিত ফুটবল খেলে জেনোয়া। ম্যাচের ১৫তম মিনিটেই পিছিয়ে পড়তে পারত জুভরা। কিন্তু এ ম্যাচের একাদশে সুযোগ পাওয়া গোলরক্ষক মাত্তিয়া পেরিনের দক্ষতায় বেঁচে যায় তারা।

ম্যাচের আধা ঘণ্টা পেরোতেই জুভেন্তাসের হোয়াও ক্যানসেলোর বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু পরে ভিএআরের সাহায্য নিয়ে সিদ্ধান্ত পাল্টান তিনি। গোলশূন্য প্রথমার্ধের পর এই ভিএআরের জন্যই বাতিল হয় জুভদের একটি গোল। আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা জেনোয়ার জালে লক্ষ্যভেদ করলেও অফসাইডের কারণে তা গণ্য হয়নি।

এরপর আক্রমণের ধার বাড়ায় জেনোয়া। কাঙ্ক্ষিত ফল আসে ৭২তম মিনিটে। মাঠে নামার দুই মিনিটের মধ্যে স্তুয়ারারো তার সাবেক ক্লাব জুভেন্তাসের জাল কাঁপান। এর নয় মিনিট ব্যবধান দ্বিগুণ করেন পানদেভ। ফলে স্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়ে চলতি লিগে প্রথম দেখায় জুভদের ১-১ গোলে রুখে দেওয়া জেনোয়া।

হারলেও টানা অষ্টম সেরি আ শিরোপা জয়ের অভিযানে থাকা জুভেন্তাসের অবশ্য পয়েন্ট তালিকার শীর্ষে সুবিধাজনক অবস্থানেই আছে। ২৮ ম্যাচে তাদের অর্জন ৭৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা নাপোলি এক ম্যাচ কম খেলে সংগ্রহ করেছে ৫৭ পয়েন্ট। দ্বাদশ স্থানে থাকা জেনোয়ার সংগ্রহ ২৮ ম্যাচে ৩৩ পয়েন্ট।

এসএইচ