• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিএআর বিতর্কের ম্যাচে আয়াক্সকে হারাল রিয়াল

রিয়াল মাদ্রিদ
রিয়ালের নাটকীয় জয়; (ছবি : সংগৃহীত)

ম্যাচ শেষে জয়-পরাজয় ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। কেননা আয়াক্স আমস্টারডাম ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচের ফল গড়ে দেওয়ায় 'বিশাল' ভূমিকা রেখেছে এই প্রযুক্তি! উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইটা রিয়াল ২-১ ব্যবধানে জিতে নিলেও তাদের পিছু ছাড়ছে না ভিএআর বিতর্ক।

আয়াক্স ছেড়ে আগামী মৌসুমে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া ডিফেন্ডার ফ্রাংকি ডি ইয়ং যেমন বলেই বসেছেন, 'বড় দল বলেই সিদ্ধান্তটা রিয়ালের পক্ষে গেছে। আর আমাদের নায্য গোলটা বাতিল হয়েছে। যা লজ্জাজনক।'

বুধবার রাতে ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ম্যাচের শুরু থেকে আক্রমণের বন্যা বইয়ে দেওয়া আয়াক্স ম্যাচের ৩৭তম মিনিটে আদায় করে নেয় কাঙ্খিত গোল। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়ার ভুলের সুযোগ নিয়ে হেড করে বল জালে জড়ান নিকোলাস তালিয়াফিকো। কিন্তু সে সময় কোর্তোয়ার ঠিক সামনেই দাঁড়িয়ে ছিলেন আরেক আয়াক্স তারকা দুসান তাদিচ। তাই গোলটি সুষ্ঠু হয়েছে কি না দেখতে রেফারি দারস্থ হন ভিএআরের। তাদিচের অবস্থান কোর্তোয়াকে তালিয়াফিকোর হেড রক্ষা করতে বাধাগ্রস্ত করেছে- এমন সিদ্ধান্তে এসে গোলটি বাতিল করে দেন তিনি। যদিও সেটা প্রশ্নবিদ্ধ।

ফলে চ্যাম্পিয়ন্স লিগে ভিএআর যাত্রা শুরু করল বিতর্ক দিয়ে। শেষ ষোলোর এই লড়াই দিয়েই প্রযুক্তিটিকে প্রথমবারের মতো ব্যবহার করা হচ্ছে ইউরোপের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতায়।

ওই বাতিল গোলের পর দ্বিতীয়ার্ধে কিছুটা ছন্দহীন হয়ে পড়ে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স। সেই সুযোগে এগিয়ে যায় প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। ভিনিসিয়ুস জুনিয়র ডি-বক্সের বাম প্রান্ত দিয়ে তিন ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়ান করিম বেনজেমাকে। প্রথম ছোঁয়াতেই জোরালো শটে লক্ষ্যভেদ করেন ফরাসি স্ট্রাইকার।

ম্যাচের ৭৫তম মিনিটে সমতায় ফেরে স্বাগতিকরা। প্রথমার্ধে কোর্তোয়াকে একা পেয়েও জাল কাঁপাতে ব্যর্থ হওয়া মরোক্কোর মিডফিল্ডার হাকিম জিয়েচ অবশেষে খুঁজে পান জালের ঠিকানা। এরপর জয়ের জন্য মরিয়া হয়ে খেলতে গিয়েই দ্বিতীয় গোলটা হজম করে আয়াক্স। পাল্টা আক্রমণে ডান প্রান্ত থেকে দানি কারভাহালের বাড়ানো ক্রসে পা ছুঁইয়ে গোলরক্ষক আন্দ্রে ওনানাকে পরাস্ত করেন বদলি  ফরোয়ার্ড মার্কো আসেনসিও।

প্রথম লেগের এই জয় ও দুটি অ্যাওয়ে গোলের সুবাদে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ওঠার রাস্তাটা সহজ করে ফেলেছে রিয়াল। তবে সান্তিয়াগো বার্নাব্যুতে আগামী ৬ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া ফিরতি লেগে তারা পাচ্ছে না অধিনায়ক সার্জিও রামোসকে। ক্লাবের হয়ে ৬০০তম ম্যাচ খেলতে নামা এই তারকা হলুদ কার্ড জটিলতায় খেলতে পারবেন না চ্যাম্পিয়ন্স লিগের পরের ম্যাচটি।

একই সময়ে মাঠে গড়ানো শেষ ষোলোর আরেক ম্যাচে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে। ঘরের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে ইংরেজদের হয়ে গোল করেন হিউং মিন সন, ইয়ান ভেরটনগেন ও ফার্নান্দো ইয়োরেন্তে।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড