• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজে ব্যাটিংয়ের খেসারত দিয়ে সিরিজ হারল বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ২২ ডিসেম্বর ২০১৮, ২০:৪৩

কিমো পল
ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেন কিমো পল; (ছবি : আইসিসি টুইটার)

ম্যাচের শুরুতে ঝড় তুলেছিলেন এভিন লুইস। তার তাণ্ডবের পরও ওয়েস্ট ইন্ডিজকে ১৯০ রানে আটকে দিয়ে আশা জাগিয়েছিলেন বাংলাদেশের বোলাররা। লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশও হাঁটছিল জয়ের কক্ষপথে। কিন্তু একপ্রান্তে লিটন দাস ঝড় তুললেও অন্যপ্রান্তে সতীর্থরা চালান আসা-যাওয়ার মিছিল। উইকেটের সুবিধা নিয়ে ক্যারিবিয়ান পেসার কিমো পল করেন ক্যারিয়ার সেরা বোলিং। তাতে সফরকারীদের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশ।

বাংলাদেশের ৫০ রানের হার

বৃহস্পতিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টিতে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ৫০ রানে হেরেছে বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় ৩ ওভার হাতে রেখেই টাইগাররা অলআউট হয়েছে ১৪০ রানে। তাতে প্রথমবারের মতো কোনো সিরিজের তিন ফরম্যাট জিতে ইতিহাস গড়া হয়নি বাংলাদেশের। বিশ্ব চ্যাম্পিয়ন উইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে হার মানতে হয়েছে ২-১ ব্যবধানে।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২৫ বলে ৪৩ রান করেন লিটন। তার ইনিংসে ছিল সমান ৩টি করে চার ও ছয়। তিনি ছাড়া দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন কেবল তিনজন। ১৭ বলে ৩ চার ও ১ ছয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করে অপরাজিত থাকেন বাঁহাতি পেসার আবু হায়দার। তরুণ ক্যারিবিয়ান পেসার পল ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নেন ১৫ রানে। বাঁহাতি স্পিনার ফাবিয়ান অ্যালেন ২ উইকেট নেন ১৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ১৪০ (১৭ ওভারে) (তামিম ৮, লিটন ৪৩, সৌম্য ৯, সাকিব ০, মুশফিক ১, মাহমুদউল্লাহ ১১, মিরাজ ১৯, আরিফুল ০, সাইফউদ্দিন ৫, আবু হায়দার ২২*, মুস্তাফিজ ৮; কটরেল ১/৩২, থমাস ০/৫৬, অ্যালেন ২/১৯, পল ৫/১৫, ব্র্যাথওয়েট ১/১৫)।

সম্মানজনক হারের জন্য টাইগারদের লড়াই

শেলডন কটরেল ও ওশানে থমাসের প্রথম ৪ ওভার থেকে বাংলাদেশ নিয়েছিল ৬২ রান। কেবল ১ উইকেট হারিয়ে। এরপর বোলিংয়ে পরিবর্তন আনেন ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট। তাতেই বাজিমাত! টানা ৮ ওভার বোলিং করেন ফাবিয়ান অ্যালেন ও কিমো পল। দুজনে ভাগাভাগি করে নেন ৭ উইকেট!

অ্যালেন ৪ ওভারের কোটা পূরণ করে ২ উইকেট নেন ১৯ রানে। পল ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট পান মাত্র ১৫ রানে। মুশফিকুর রহিমকে বিদায় করে উইকেট উৎসবের শুরু করা এই তরুণ পেসার এরপর একে একে বিদায় করেন মাহমুদউল্লাহ, লিটন দাস, আরিফুল হক ও মোহাম্মদ সাইফউদ্দিন। লিটন ২৫ বলে ৪৩ রান করলেও বাকিরা কেউই দলের প্রয়োজনে হাল ধরতে পারেননি।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৯৬ রান। উইকেটে মেহেদী হাসান মিরাজ ৭ ও আবু হায়দার ০ রানে ব্যাটিং করছেন। ২ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য ৪৮ বলে টাইগারদের দরকার ৯৫ রান।

দারুণ শুরুর পর হঠাৎ এলোমেলো বাংলাদেশ

দারুণ শুরুর পর ১ রানের মধ্যে ৩ উইকেট হারায় বাংলাদেশ। লিটন দাস একপ্রান্তে তাণ্ডব চালালেও অন্যপ্রান্তের ব্যাটসম্যানরা ব্যর্থ। ফলে পাওয়ার প্লে'র ৬ ওভার শেষে স্কোর বোর্ডে ৭০ রান তুললেও ৪ উইকেট হারিয়ে ফেলে টাইগাররা।

তামিম ইকবালের বিদায়ে বাংলাদেশের প্রথম উইকেটের পতন ঘটেছিল দলীয় ২২ রানে। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে আসে ১৯ বলে ৪৩ রান। কিন্তু ৬৫ থেকে ৬৬ রানে পৌঁছাতে সাজঘরে ফিরে যান সৌম্য সরকার, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ব্যর্থতার ধারা অব্যাহত রেখে তামিম রানআউট হয়ে ফেরেন ৬ বলে ৮ রান করে। সৌম্য ১০ বলে ৯ রান ও সাকিব 'গোল্ডেন ডাক' মেরে আউট হন। পঞ্চম ওভারে আক্রমণে এসে পরপর দুই বলে দুজনকে আউট করেন ক্যারিবিয়ান স্পিনার ফাবিয়ান অ্যালেন।

বহুবার দলের বিপদে হাল ধরা মুশফিকুর রহিমও ব্যর্থ টি-টুয়েন্টি সিরিজে। ষষ্ঠ ওভারে কিমো পলের লাফিয়ে ওঠা বলে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন তিনি। ৫ বল খেলে ১ রান করেন তিনি।

লিটন ঝড়ে ৩.৫ ওভারে পঞ্চাশ রান ছুঁয়ে ফেললেও বাংলাদেশ তাই নড়বড়ে অবস্থানে। প্রতিবেদন লেখার সময় ১৬ বলে ৩৭ রান করা এই ডানহাতি ওপেনারের সঙ্গে ক্রিজে মাহমুদউল্লাহ রিয়াদ। তার সংগ্রহ ৩ বলে ৪ রান।

'নো' বল নিয়ে বিতর্ক, খেলা বন্ধ ৮ মিনিট

ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা আম্পায়ারের ভুল সিদ্ধান্তের প্রতিবাদ জানালে খেলা বন্ধ থেকেছে প্রায় ৮ মিনিট। ওশানে থমাসের করা চতুর্থ ওভারে দুটি ভুল 'নো' বল ডেকেছেন আম্পায়ার তানভীর আহমেদ। প্রথম 'নো' বলে চার হাঁকিয়েছিলেন লিটন দাস। আর ফ্রি-হিটে মেরেছিলেন ছয়। কিন্তু ক্যারিবিয়ানরা ওই সিদ্ধান্তে তেমন কোনো প্রতিক্রিয়া দেখাননি।

বাগড়া বাঁধে দ্বিতীয় 'নো' বল নিয়ে। ওই বলে লিটন উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন মিড অফে। মাঠের বড় স্ক্রিনে থমাসের পায়ের কিছু অংশ লাইনের ভেতরে থাকতে দেখে প্রতিবাদ জানায় ওয়েস্ট ইন্ডিজ। এমনকি তাদের অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট রিভিউ নেওয়ারও ইশারা করেন। যদিও 'নো' বলের ক্ষেত্রে এমন কোনো নিয়ম নেই।

এরপর ব্র্যাথওয়েট চলে যান সীমানার কাছে। সেখানে টেলিভিশন আম্পায়ার ও ম্যাচ রেফারির সঙ্গে আলোচনা করেন তিনি। তাতে খেলা বন্ধ ছিল ৮ মিনিট। তবে এত নাটকের পরও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সিদ্ধান্ত যায়নি। ফের খেলা শুরু হলে ফ্রি-হিটে ছক্কা হাঁকান সৌম্য সরকার।

উইন্ডিজকে ১৯০ রানে আটকে দিলো বাংলাদেশ

শুরুতে অবিশ্বাস্য ব্যাটিং করা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান ও টাইগার দলনেতা সাকিব আল হাসান ৩টি উইকেট নিয়ে অলআউট করে দেন ক্যারিবিয়ানদের। ১৯.২ ওভারে ১৯০ রান অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

বিধ্বংসী ওপেনার এভিন লুইস ৩৬ বলে ৮৯ রান করলেও উইন্ডিজের বাকি ব্যাটাররা খুব একটা সুবিধা করতে পারেননি। চার বল বাকি থাকতেই গুটিয়ে যায় তারা। মাহমুদউল্লাহ ১৮ রানে, মুস্তাফিজ ৩৩ রানে ও সাকিব ৩৭ রানে ৩টি করে উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ১৯০ (১৯.২ ওভারে) (লুইস ৮৯, হোপ ২৩, পল ২, পাওয়েল ১৯, হেটমায়ার ০, পুরান ২৯, ব্র্যাথওয়েট ৮, রাদারফোর্ড ২, অ্যালেন ৮, কটরেল ২*, থমাস ০; আবু হায়দার ২/৩৯, সাইফউদ্দিন ০/৩৬, মিরাজ ০/২৬, সাকিব ৩/৩৭, মুস্তাফিজ ৩/৩৩, মাহমুদউল্লাহ ৩/১৮)।