• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

'প্রথম' এর ইতিহাস গড়ে বছর শেষ করার হাতছানি

  অধিকার ডেস্ক    ২২ ডিসেম্বর ২০১৮, ১৬:১৩

সাকিব আল হাসান-বাংলাদেশ
তিন ফরম্যাটেই সিরিজ জিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে; (ছবি : আইসিসি টুইটার)

শেষ হতে চলা বছরটা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য ছিল দারুণ সাফল্যে মোড়ানো। ২০১৮ সালে তিন সংস্করণের ক্রিকেটেই টাইগাররা দাপট দেখিয়েছে। হতাশা বলতে কেবল তিনটি ফাইনালে হার। তবে এ বছর তিনটি টুর্নামেন্ট খেলে সবগুলোরই ফাইনালে পৌঁছানোটাও কম অর্জন নয়! আর আগামী বছর যখন দরজায় কড়া নাড়ছে, তখন নতুন এক ইতিহাসও হাতছানি দিয়ে ডাকছে বাংলাদেশকে। আর সেটা করে দেখাতে পারলে দেশের ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে বছরটা লেখা থাকবে স্বর্ণাক্ষরে। সেজন্য চাই- 'জয়'। ওয়েস্ট ইন্ডিজকে সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টিতে হারাতে পারলেই 'প্রথম'বারের মতো কোনো পূর্ণাঙ্গ সিরিজের তিন ফরম্যাটেই জয়ের রেকর্ড গড়বে বাংলাদেশ।

চলতি বছরের শেষ ম্যাচে শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ক্যারিবিয়ানদের বিপক্ষে মাঠে নামবে সাকিব আল হাসানের দল। টেস্ট ও ওয়ানডে সিরিজ স্বাগতিকরা জিতে নিয়েছে আগেই। এবারে পালা টি-টুয়েন্টি সিরিজ নিজেদের করে নেওয়ার। যে সিরিজের প্রথম ম্যাচ উইন্ডিজ ৮ উইকেটে জিতে নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ৩৬ রানে জিতে সমতায় ফিরেছে বাংলাদেশ।

সিলেটে প্রথম ম্যাচে বাজেভাবে হারের পর মিরপুরে দ্বিতীয় টি-টুয়েন্টিতে ঘুরে দাঁড়ানোয় এই মুহূর্তে ক্যারিবিয়ানদের চেয়ে বাংলাদেশের খেলোয়াড়দের আত্মবিশ্বাসের পাল্লাটা বেশি ভারি। কেননা, 'মোমেন্টাম' লিটন-মাহমুদউল্লাহদের পক্ষে। আগের ম্যাচে যেখানে তারা শেষ করেছিলেন, ধারাবাহিকতা বজায় রেখে ঠিক সেখান থেকেই শুরু করার পালা তাদের।

আর সাম্প্রতিক অতীতটাও প্রেরণা দিচ্ছে বাংলাদেশকে। পিছিয়ে পড়েও এই ওয়েস্ট ইন্ডিজকেই গেল জুলাইতে টি-টুয়েন্টি সিরিজে হারিয়েছিল টাইগাররা। সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে প্রথম ম্যাচে হারের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শেষ দুটি টি-টুয়েন্টি দুর্দান্তভাবে জিতে নিয়েছিল সাকিববাহিনী।