• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুইস-রূপকথার রাতে বেলজিয়ামের বিদায়

  অধিকার ডেস্ক    ১৯ নভেম্বর ২০১৮, ০৯:৩৬

সুইজারল্যান্ড-বেলজিয়াম
বেলজিয়ামকে উড়িয়ে দিল সুইজারল্যান্ড; (ছবি : টুইটার)

ড্র হলেই চলত। আর জিতলে তো পোয়াবারো। কিন্তু তারকা খচিত বেলজিয়াম সেটা করে দেখাতে পারল কই! উল্টো রূপকথা লিখল সুইজারল্যান্ড। শুরুতে দুই গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়াল তারা। ফরোয়ার্ড হারিস সেফেরোভিচের হ্যাটট্রিকে বেলজিয়ানদের উড়িয়ে সুইসরা জায়গা করে নিল উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে।

রবিবার রাতে ঘরের মাঠে রূপকথা লিখে বেলজিয়ামকে ৫-২ গোলে বিধ্বস্ত করল সুইজারল্যান্ড। ফলে গোল ব্যবধানে নেশন্স লিগের 'এ' স্তরের দুই নম্বর গ্রুপের সেরা দল হিসেবে স্বাগতিকরা উঠল শেষ চারে। দুদলের আগের দেখায় গেল অক্টোবরে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম ২-১ গোলে হারিয়েছিল সুইজারল্যান্ডকে।

সুইস ফরোয়ার্ড হারিস সেফেরোভিচ হ্যাটট্রিকের স্বাদ পান (ছবি : টুইটার)

চার ম্যাচে সমান তিনটি করে জয় সুইজারল্যান্ড ও বেলজিয়ামের। ফলে দুদলের অর্জনও সমান, ৯ পয়েন্ট। তবে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল থেকে বিদায় নেওয়া সুইসরা এগিয়ে গোল পার্থক্যে। তারা প্রতিপক্ষের জালে বল জড়ায় ১৪ বার। বিপরীতে হজম করে মাত্র ৫ গোল। অন্যদিকে রবার্তো মার্তিনেজের শিষ্যরা ৯ গোল করলেও হজম করে ৬ গোল।

লুজার্নে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে বেলজিয়ানদের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। ম্যাচের প্রথম মিনিটেই সুইস ডিফেন্সের ভুলে বল পেয়ে জালে ডান পায়ের শটে বল জালে জড়ান থোরগান হ্যাজার্ড। ১৭তম মিনিটে ডি-বক্সের ডানদিক থেকে নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন তারকা উইঙ্গার এডেন হ্যাজার্ডের এই ছোট ভাই। থোরগানের জোড়া গোলের পর শুরু হয় সুইজারল্যান্ডের ঘুরে দাঁড়ানোর গল্প।

ম্যাচের ২৫তম মিনিটে পেনাল্টি পায় সুইসরা। স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করেন ইতালিয়ান ক্লাব এসি মিলানের ডিফেন্ডার রিকার্দো রদ্রিগেজ। এই গোলের রেশ কাটতে না কাটতেই সমতায় ফেরে স্বাগতিকরা। ৩০তম মিনিটে রদ্রিগেজের ক্রসে জের্দান শাকিরি ডি-বক্সের ভেতরে হেড করলে ফাঁকায় বল পেয়ে যান সেফেরোভিচ। বাঁ পায়ের আলতো টোকায় বেলজিয়ামের গোলরক্ষক থিবো কর্তোয়াকে বোকা বানান তিনি।

রিয়াল মাদ্রিদ তারকা থিবো কর্তোয়া হজম করেন পাঁচ গোল (ছবি : টুইটার)

প্রথমার্ধ শেষ হওয়ার আগেই লিড নিয়ে নেয় সুইজারল্যান্ড। ৪৩তম মিনিটে বেনফিকা ফরোয়ার্ড সেফেরোভিচ ডান পায়ের জোরাল শটে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ তারকা কোর্তোয়াকে। উজ্জীবিত সুইসরা বিরতির পর আদায় করে নেয় আরও দুই গোল।

ম্যাচের ৬১তম মিনিটে ডিফেন্ডার নিকো এলভেদি হেড করে স্কোরলাইন ৪-২ করেন। এরপর ৮৩তম মিনিটে বেলজিয়ামের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন সেফেরোভিচ। ডান প্রান্ত থেকে আসা ক্রসে মাথা ছুঁইয়ে নিজের হ্যাটট্রিক পূরণ করেন তিনি।