• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোমাঞ্চ ছড়িয়ে ক্রোয়েশিয়াকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

  অধিকার ডেস্ক    ১৯ নভেম্বর ২০১৮, ০৯:১৯

ইংল্যান্ড, ক্রোয়েশিয়া
গোল শেষে উল্লাসে হ্যারি কেন; (উয়েফা নেশন্স লিগ টুইটার)

উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। ঘরের মাঠে ক্রোয়েটদের স্রেফ উড়িয়ে দিয়ে সেমি-ফাইনালে উঠেছে গ্যারেথ সাউথগেটের দল।

রবিবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে ক্রোয়েশিয়ার ওপর একচেটিয়া আক্রমণ করে ইংল্যান্ড। তবে প্রতিপক্ষ গোলরক্ষক লোভরে কালিনিচের কাছে বার বার ব্যর্থ হয়েছে ইংলিশরা। উল্টো এক গোল খেয়ে বসে ম্যাচের দ্বিতীয়ার্ধে।

তবে শেষের দিকে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়ে গোল সমতায় ফিরে আরও এক গোল করে খেলা শেষ করে ২-১তে। ইংলিশদের হয়ে জয় সূচক গোলটি করেন হ্যারি কেন।

প্রথম গোল শেষে ইংলিশরা

ওয়েম্বলিতে ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড একাদশ মিনিটে প্রথম সুযোগ পায়। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে রাহিম স্টার্লিংয়ের শট ঝাপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক কালিনিচ।

একচেটিয়া বল দখলে রাখা ইংল্যান্ড বেশ কটি সুযোগ পেলেও প্রথমার্ধে গোলের দেখা পাননি। গোল শূন্য শেষ হয় ম্যাচের প্রথম পর্বের খেলা।

দ্বিতীয়ার্ধে নেমে ম্যাচের ৫৭তম মিনিটে ইংলিশদের বিপক্ষে গোল পায় রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলা ক্রোয়েশিয়া। ডি-বক্সে মাঝ বরাবর ইংলিশ ডিফেন্ডারদের কাটিয়ে শট নেন ক্রোয়েট তারকা ক্রামারিচ। সামনে থাকা মিডফিল্ডার এরিক ডায়ারের পায়ে লেগে সামান্য দিক পাল্টে বল জালে জড়ায়। এতেই ওয়েম্বলিকে স্তব্ধ করে এগিয়ে যায় তারা।

১-০ গোলে পিছিয়ে থাকলেও একইভাবে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে ইংল্যান্ড। একে একে অনেকগুলো সুযোগ নষ্ট করে হতাশায় যখন ইংলিশরা। ঠিক তখনই ম্যাচের ৭৮তম মিনিটে ডেলফের বদলি হিসেবে নামা লিনগার্ড গোল করে দলকে সমতায় ফেরান।

জয় সূচক গোলের মুহূর্তে ক্যারি কেন; (ছবি:উয়েফা নেশন্স লিগ টুইটার)

কর্নার থেকে করা বলটি সতীর্থের হেড থেকে পেয়ে ঠিকমতো শট নিতে পারেননি কেন। গোলরক্ষকের পায়ে লেগে বল চলে যায় গোলমুখে, ছুটে এসে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন ম্যানইউ মিডফিল্ডার।

সমতায় থেকে দু'দলই গোলের খোঁজে মরিয়া হয়ে ওঠে। তবে ভাগ্যের লীলাখেলা। ম্যাচের ৮৫তম মিনিটে ইংলিশ তারকা জেদভাজের ফাউলের শিকার হয়ে চিলওয়েল ফ্রি কিক নেন। তার নিখুঁত শট ডিবক্সের মাঝে পেয়ে যান কেন, তারপর হালকা ছোঁয়ায় বল জালে ঠেলে দেন ইংল্যান্ড অধিনায়ক। এতেই উল্লাসে ফেটে পড়ে ওয়েম্বলি।

রাশিয়া বিশ্বকাপ সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। উয়েফা নেশন্স লিগে গ্রুপের শেষ ম্যাচে তারই প্রতিশোধ নিয়ে নক আউটে উঠল ইংলিশরা।

চার নম্বর গ্রুপে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে পরের পর্বে ইংল্যান্ড। আর ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ লিগে নেমে গেছে ক্রোয়েশিয়া। ম্যাচটি ড্র হলেই নক আউটে উঠত স্পেন, কিন্তু কেনের জয়সূচক গোলে কপাল পুড়ল তাদের। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল তারা।