• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাকিবকে ইনজুরির খেসারত গুণতে হয়েছে র‍্যাঙ্কিংয়েও

  অধিকার ডেস্ক    ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৫

সাকিব আল হাসান
সাকিব আল হাসান

বিশ্বের সেরা অলরাউন্ডার কে? এই প্রশ্নের উত্তরে এতদিন সাকিব আল হাসানের নাম মুখে আসলেও এবার এই প্রশ্নে সবার আগে নাম উঠে আসবে আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খানের নাম! হ্যাঁ, সাকিবকে টপকে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে এখন রশিদ।

সদ্য শেষ হওয়া ১৪তম এশিয়া কাপের এবারের আসর সাকিবের জন্য তেমন সুখকর ছিল না। বল-ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি তিনি। পুরো এশিয়া কাপের আসর জুড়ে বল হাতে ৪ উইকেট নিলেও ব্যাট হাতে ৪ ম্যাচে করতে পেরেছেন মাত্র ৪৯ রান। নিজের এমন পারফরম্যান্সের জন্যই হারাতে হয়েছে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান।

এশিয়া কাপে আফগানদের হয়ে চমক দেখিয়েছেন রশিদ। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও সফল ছিলেন এই তরুণ ক্রিকেটার। যার ফলে র‍্যাঙ্কিংয়ের ৬ ধাপ এগিয়ে এক নম্বর স্থানটা নিজের করে নিয়েছেন রশিদ।

দুবাইয়ে এশিয়া কাপ শুরুর আগে রশিদ ছিলেন সাত নম্বরে। সাকিবের ব্যর্থতাকে কাজে লাগিয়েছেন তিনি। তার বর্তমান রেটিং পয়েন্ট ৩৫৩। ৮ পয়েন্ট পিছিয়ে থেকে দুই নম্বরে সাকিব। তৃতীয় স্থানে আছেন রশিদের স্বদেশি মোহাম্মদ নাবী। চার নম্বরে রয়েছেন মিচেল স্যান্টনার ও পাঁচে অবস্থান করছেন পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ।

সাকিব আল হাসান ও রশিদ খান

তবে ব্যাটিংয়ে এগিয়েছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম ও বোলিংয়ে মুস্তাফিজুর রহমান। ৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৬ নম্বর স্থানে উঠে এসেছেন মুশফিক। আর বোলিংয়ে ৪ ধাপ এগিয়ে ১২ নম্বরে অবস্থান করছেন মুস্তাফিজ।

উল্লেখ্য, আঙুলের ব্যথা নিয়ে এশিয়া কাপে খেলতে আসা সাকিব শেষের দুই ম্যাচে দলের বাহিরে ছিলেন। সদ্য শেষ হওয়া এশিয়া কাপের ফাইনালে ভারতের সঙ্গে ৩ উইকেটে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল। এই নিয়ে টানা তিনবার রানার্সআপ হয়েছে বাংলাদেশ।