• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৯৬ দিন পর ফের ভারতের নেতা 'ক্যাপ্টেন কুল'

  অধিকার ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৯

মহেন্দ্র সিং ধোনি
অধিনায়ক হিসেবে ২০০তম ওয়ানডের মাইলফলক স্পর্শ করেছেন ভারতের মহেন্দ্র সিং ধোনি

'আমি আসলে তখন আমার অবস্থান নিয়ে সন্দিহান ছিলাম। আমি ১৯৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছিলাম দলকে, ফলে সংখ্যাটা ২০০ করার সুযোগ আমার ছিল। এটা নিয়তির খেল আর তাতে সবসময় আমার বিশ্বাস ছিল। কারণ অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর এটা আমার নিয়ন্ত্রণে ছিল না। অধিনায়ক হিসেবে ২০০তম ওয়ানডে পূরণ করতে পেরে ভালো লাগছে, তবে আমার মনে হয় না এটা খুব বেশি দরকারি কিছু।'

দীর্ঘদিন পর ফের ভারতকে নেতৃত্ব দেওয়া আর অধিনায়ক হিসেবে ২০০তম ওয়ানডের মাইলফলক স্পর্শ করা বিষয়ে নিজের মনের কথাগুলো এভাবেই গণমাধ্যমের সামনে তুলে ধরেছেন মহেন্দ্র সিং ধোনি।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। এ ম্যাচে ভারতীয়দের নেতা ৩৭ বছর বয়সী ধোনি। দীর্ঘ ৬৯৬ দিন পর 'ক্যাপ্টেন কুল' খ্যাত তারকার কাঁধে আবারও উঠেছে গুরুদায়িত্ব। কারণ ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এশিয়া কাপে খেলছেন না। আর ব্যস্ত সূচির কারণে ফাইনালের আগে বিশ্রাম দেওয়া হয়েছে এ আসরে অধিনায়কত্ব করা রোহিত শর্মাকেও।

২০১৭ সালের জানুয়ারিতে ভারতের ওয়ানডে ও টি-টুয়েন্টি অধিনায়কের দায়িত্ব থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান ধোনি। এরপর খেলা চালিয়ে গেলেও আর দলকে নেতৃত্ব দেওয়া হয়নি তার।

উইকেটরক্ষক-ব্যাটার ধোনি ২০০৭ সালে ভারতকে প্রথমবারের মতো নেতৃত্ব দেন। আগের ১৯৯ ম্যাচের ১১০টিতে জিতেছেন তিনি। হেরেছেন ৭৪টি ম্যাচে। টাই হয়েছে ৪টি ম্যাচ। বাকি ১১টিতে কোনো ফল আসেনি।

ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়ার তালিকায় তিন নম্বরে ধোনি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ২৩০টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়ে সবার উপরে। আর দ্বিতীয় স্থানে থাকা সাবেক তারকা স্টিভেন ফ্লেমিং ২১৮টি ম্যাচে নিউজিল্যান্ডের অধিনায়ক ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড