• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্দান্ত জয়ে সিরিজ বাঁচাল দ. আফ্রিকা

  ক্রীড়া ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:১১
দক্ষিণ আফ্রিকা
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল (ছবি : সংগৃহীত)

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে দুর্দান্ত জয় তুলে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বোলারদের নৈপুণ্যে ১২ রানের জয় পেয়েছে তারা। এ জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ এ সমতায় ফিরল ডি ককের দল।

প্রোটিয়াদের দেওয়া ১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ঠান্ডা মাথায় খেলতে থাকে অজি ব্যাটসম্যানরা। ১৬ ওভার পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ অজিদের হাতেই ছিল। শেষ চার ওভারে তাদের দরকার ছিল মাত্র ৩২ রান। ৬০ রান নিয়ে ক্রিজে ছিলেন ডেভিড ওয়ার্নার, তার সঙ্গী ছিলেন মিশেল মার্শ। কিন্তু এ চার ওভারে প্রোটিয়া পেসাররা দেন মাত্র ১৯ রান। শেষ পর্যন্ত ওয়ার্নার ক্রিজে থাকলেও দলকে জয় উপহার দিতে পারেননি তিনি।

১৭তম ওভারে মাত্র ৭ রান দিয়ে অজিদের চেপে ধরেন রাবাদা। এরপরের ওভারে ৫ রান দেওয়ার পাশাপাশি মিশেল মার্শকে আউট করে ম্যাচ জমিয়ে তোলেন এনগিডি। ১৮তম ওভারে আবারও বল হাতে আগুন ঝরান রাবাদা। এ ওভারে মাত্র ৩ রান দিয়ে এক উইকেট তুলে নেন এ বোলার। আর তাতেই দক্ষিণ আফ্রিকার জয়ের পাল্লা ভারী হয়। শেষ ওভারে অজিদের দরকার হয় ১৭ রান। ক্রিজে ওয়ার্নার থাকায় তখনও জয়ের আশায় বুক বাঁধেন অজি সমর্থকরা। তবে তাদের আশাহত করে দুর্দান্ত এক জয় নিশ্চিত করেন নর্টজে। শেষ ওভারে স্টার্ক ও ওয়ার্নারকে বোতলবন্দি করে মাত্র ৪ রান দেন তিনি। ফলে ১২ রানের জয় পায় প্রোটিয়ারা। ৫৬ বলে ৬৭ রান নিয়ে অপরাজিত থেকেই দলের হার দেখেন ওয়ার্নার।

এর আগে, পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ডি কক। ব্যাটিংয়ে নেমে রিজা হেন্ড্রিকসকে সঙ্গে নিয়ে চার-ছক্কার ঝড় তোলেন তিনি। এ দুইজনের জুটিতে পাওয়ার প্লের ৬ ওভারেই ৫৯ রান তোলে স্বাগতিকরা। ১৭ বলে ১৪ রান করে হেনড্রিকস আউট হলে ভাঙে তাদের ৬০ রানের ওপেনিং জুটি।

হেনড্রিকস আউট হলেও ঝড় অব্যাহত রাখেন ডি কক। ক্রিজে এসে তাকে অবশ্য সঙ্গ দিতে পারেননি প্রোটিয়াদের সদ্য সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি। দলীয় ৮১ রানে তিনি ফেরেন ১৫ রান করে। এরপর ১২১ রানে আউট হন ডি ককও। আউট হওয়ার আগে তিনি খেলেন ৪৭ বলে ৭০ রানের দুর্দান্ত ইনিংস। ৫ চার ও ৪ ছক্কায় এ ইনিংস সাজান ডি কক। 

শেষ দিকে ব্যাটসম্যানরা রানের গতি বাড়াতে ব্যর্থ হন। ফলে ২০ ওভারে ৪ উইকেটে ১৫৮ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরা। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করেন ভ্যান ডার ডুসেন। তার ২৬ বলের ইনিংসে সমান ২টি চার ও ছক্কা হাঁকান তিনি।

অজি বোলার কেইন রিচার্ডসন নেন ২টি উইকেট। এছাড়া ৪ ওভারে তিনি দেন মাত্র ২১ রান। বাকিদের মধ্যে অ্যাডাম জাম্পা ও প্যাট কামিন্স নেন একটি করে উইকেট।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড