• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালের সাক্ষী নড়াইলের জোড়া মন্দির

  নড়াইল প্রতিনিধি

২৫ মার্চ ২০১৯, ১৫:৩১
জোড়া মন্দির
স্মৃতিবিজড়িত বিখ্যাত রায়গ্রামের জোড়া মন্দির (ছবি : দৈনিক অধিকার)

বৃহত্তর যশোর জেলার ভুষনার প্রভাবশালী রাজা সীতারাম রায়ের মহা পরাক্রমশালী বীর সেনাপতি মেনাহাতি ওরফে মৃন্ময় ঘোষের স্মৃতিবিজড়িত বিখ্যাত মন্দিরটিই রায়গ্রামের জোড়া মন্দির নামে পরিচিত।

উল্লেখ্য, লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের রায়গ্রাম নামক গ্রামটি নবগঙ্গা নদীর উত্তরপাড়ে অবস্থিত হিন্দু অধ্যুষিত ঐতিহ্যবাহী একটি গ্রাম। মেনাহাতীর স্মৃতি বিজড়িত ঘোষ বাড়ির সে ঐতিহ্য আজ আর নেই। সেখানে এখন আর পূজা অর্চনা হয় না । তবে কালের সাক্ষী মন্দিরগুলো এখন ঘোষ বাড়ির ঐতিহ্য হিসেবে সৌন্দর্য পিপাসু ও প্রত্নতাত্ত্বিকদের গবেষণার বস্তু হিসেবে ধ্বংসস্তুপ হয়ে আজও টিকে আছে।

মন্দির গাত্রের শিলালিপি অনুযায়ী ১১৩১ বঙ্গাব্দে মন্দির নির্মিত হয়েছে বলে জানা যায়। রাজা সীতারাম রায় বাংলার তৎকালীন নবাব মুর্শিদকুলি খানের বশ্যতা স্বীকার না করায় নবাবের সৈন্যরা ভুষনা আক্রমণ করে। তারা অতর্কিত আক্রমণ করে সেনাপতি মেনাহাতিকে বন্দী করে ফেলে।

নবাবের সৈন্যরা মেনাহাতির উপর নির্মম নির্যাতন করে তার ছিন্ন মস্তক নবাবের দরবার দিল্লিতে নিয়ে যায়। কথিত আছে নবাব মুর্শিদকুলি খা মেনাহাতির বিশাল মস্তক দেখে বিস্মিত হন এবং বিশাল দেহের এই মানুষটিকে জীবন্ত ধরে আনা উচিৎ ছিল মন্তব্য করে সৈন্যদের ভৎসনা করেন। পরে তিনি মেনাহাতির মস্তকটি ভুষনায় পাঠিয়ে দেন।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড