• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুককে ২৩ লাখ মার্কিন ডলার জরিমানা

  প্রযুক্তি ডেস্ক

০৩ জুলাই ২০১৯, ১১:০২
ফেসবুক
(ছবি: সংগৃহীত)

জার্মান সরকার দেশটির ‘ঘৃণ্য বক্তব্য প্রতিরোধ আইন’ লঙ্ঘন করায় ফেসবুককে ২৩ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে অবৈধ কনটেন্টের বিরুদ্ধে অভিযোগ করার পরও তা না সরানোয় এ জরিমানা করা হয়েছে ।

এক বিবৃতিতে জার্মানির ফেডারেল অফিস অব জাস্টিস জানিয়েছে, ফেসবুক গত বছরের প্রথম ছয় মাসে যে ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছিল, তাতে অভিযোগ করা কনটেন্টের খুব সামান্য অংশ সরানো হয়েছে। ফলে অনেক অবৈধ কনটেন্ট ফেসবুকে রয়ে গেছে এবং ফেসবুক যে এই বিষয়ে তেমন সজাগ নয়, তা প্রমাণিত হয়েছে।

ফেসবুক যে প্রতিবেদন প্রকাশ করে, তা অসম্পূর্ণ বলে দাবি করছে জার্মান কর্তৃপক্ষ। তারা বলছে, তারা অবৈধ কনটেন্টের অভিযোগগুলো কীভাবে বিবেচনা করে সে বিষয়ে বিস্তারিত কিছু থাকে না। শুধু তাই নয়, ফেসবুক কর্তৃপক্ষ অভিযোগের পর তার জবাবে সঠিক তথ্য দেয় না।

দেশটির ‘নেটওয়ার্ক ইনফোর্সমেন্ট অ্যাক্ট’ অনুযায়ী, অবৈধ কনটেন্ট ঠেকাতে অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে ফেসবুকের মতো প্রতি ছয় মাস পরপর তাদের কার্যকলাপের প্রতিবেদন প্রকাশ করতে হবে।

এদিকে ফেসবুক এই জরিমানার বিরুদ্ধে আবেদন করতে পারবে। এখন পর্যন্ত তারা জরিমানা বিষয়ে মুখ খোলেনি।

তবে প্রতিবছর ফেসবুক বিজ্ঞাপন থেকে যে পরিমাণ অর্থ আয় করে, সে তুলায় এই জরিমানা খুবই নগণ্য। চলতি বছরের প্রথম তিন মাসে ফেসবুক বিজ্ঞাপন থেকে ১৫.০৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

এদিকে ফেসবুক ঘিরে চলমান প্রাইভেসি, নিরাপত্তা ও তথ্য ফাঁস কেলেঙ্কারির বিষয়ে নিয়ন্ত্রকেরা সজাগ রয়েছে, এ জরিমানার বিষয়টি তা আবারও প্রমাণ করে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন ফেসবুকের বিরুদ্ধে ৫০০ কোটি মার্কিন ডলারের বিশাল জরিমানা করতে পারে। কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর এটাই সবচেয়ে বড় জরিমানার রেকর্ড হতে পারে।

তথ্যসূত্র: সিনেট

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড