• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন দিগন্তে এনভিডিয়া, নাম লেখাচ্ছে সুপার কম্পিউটার তৈরিতে!

  প্রযুক্তি ডেস্ক

২২ জুলাই ২০২০, ১৬:৫১
এনভিডিয়া
নতুন দিগন্তে এনভিডিয়া, নাম লেখাচ্ছে সুপার কম্পিউটার তৈরিতে! (ছবি : সংগৃহীত)

বাজারমূল্যের বিচারে কয়েকদিন আগেই শীর্ষ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলকেও পেছনে ফেলেছে এনভিডিয়া। তবে এবার সম্পূর্ণ নতুন দিগন্তের দিকে ছুটছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি, তাদের নজর এবার সুপার কম্পিউটার তৈরিতে।

কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক দ্রুততম সুপার কম্পিউটার তৈরিতে এরই মধ্যে ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার সঙ্গে জোট বেঁধেছে এনভিডিয়া। উচ্চশিক্ষার কাজে এই সুপার কম্পিউটারটি ব্যবহারের লক্ষ্য রয়েছে নির্মাতাদের।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এ প্রসঙ্গে মঙ্গলবার (২১ জুলাই) এনভিডিয়া জানিয়েছে, পুরো প্রকল্পটি সাত কোটি ডলারের। ওই সাত কোটি ডলারের মধ্যে আড়াই কোটি ডলারের হার্ডওয়্যার, সফটওয়্যার দেবে প্রতিষ্ঠানটি। বাকি সাড়ে চার কোটি ডলার আসবে বিশ্ববিদ্যালয় থেকে।

প্রসঙ্গত, এনভিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা ক্রিস মালাচোওস্কি ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার প্রাক্তন শিক্ষার্থী। জানা গেছে, এনভিডিয়া চিপের মাধ্যমে নিজেদের বর্তমান সুপার কম্পিউটার ‘হাইপারগেটর’-এর কর্মক্ষমতাও বাড়াতে চাইছে বিশ্ববিদ্যালয়টি। ২০২১ সাল নাগাদ কার্যকর হয়ে যাওয়ার কথা রয়েছে হাইপারগেটরের।

আরও পড়ুন : ভারতে অফিস ও ডেটা সেন্টার খুলতে চলেছে জুম

কম্পিউটার ব্যবহারকারীদের জন্য এনভিডিয়া একটি পরিচিত নাম। দীর্ঘদিন ধরেই ব্যক্তিগত কম্পিউটারের জন্য উচ্চক্ষমতার গ্রাফিক্স চিপ সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি। এখন গবেষকরাও সাহায্য নিচ্ছেন এনভিডিয়ার। কম্পিউটারকে ছবি আরও ভালো করে চেনানোর মতো কাজে ডেটা সেন্টারের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দক্ষ করে তুলতে এনভিডিয়ার চিপ ব্যবহার করা শুরু করেছেন গবেষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড