• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে প্রবাসীদের ইদুল আযহা উদযাপন 

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

২৯ জুন ২০২৩, ১৬:২৩
ইতালিতে প্রবাসীদের ইদুল আযহা উদযাপন 
ইতালিতে ইদের নামাজ আদায় করছেন প্রবাসীরা (ছবি : অধিকার)

ইউরোপের দেশ ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ইদুল আযহা উদযাপন করছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২৫ লাখ মুসলমান নাগরিক।

বুধবার (২৮ জুন) মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে একই সঙ্গে ইদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা। ইতালির বিভিন্ন শহরে অস্থায়ী ইদগাহ মাঠ, খোলা মাঠ ও মসজিদগুলোতে ইদের নামাজ আদায় হয়েছে।

ইতালিতে সবচেয়ে বড় ইদের জামাত সকাল সাড়ে ৭টায় দেশটির রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিও পার্কের খোলা মাঠে অনুষ্ঠিত হয়েছে। ভেনিসের ভেসেন্সায় সাড়ে ৭টা, ভেনিসের হাস পার্কে সকাল ৮টায় ভেনিস মুসলিম কমিউনিটির উদ্যোগ ইদ নামাজ অনুষ্ঠিত হয়েছে।

এ দিকে দেশটির মিলান কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৬টা ৩০ মিনিট থেকে ইদের শুরু হয়ে মোট ৬টি ইদ নামাজ অনুষ্ঠিত হয়। মিলানে প্রায় ৩০টির বেশি ইদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশিসহ মুসলিমরা বাসায় ইদের নামাজ আদায় করেছে। ইদের জামাতগুলোতে দূরত্ব বজায় রেখে, মাক্স ও হ্যান্ড গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

ইতালির রাজধানী রোমে কুরবানির অর্ডার দিয়ে কুরবানি দিয়েছে বাংলাদেশিরা। কেউ আবার ব্যক্তি উদ্যোগে কুরবানি দিয়েছেন। ইদ উপলক্ষে ইতালিতে বাংলা কমিউনিটিগুলোর উদ্যোগে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। প্রবাসীরা একে অন্যের সঙ্গে ঈদ আনন্দ ভাগ করে নিচ্ছেন। তারা সারা বিশ্বের সব মুসলিমের শান্তি কামনা করেন।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড