• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিইসি চ্যালেঞ্জ ছুড়ে চাইলেন একটা, বিএনপি বলল ১০০ দেব

  নিজস্ব প্রতিবেদক

১৫ মার্চ ২০২০, ১৬:৫২
সিইসি
সিইসি কে এম নুরুল হুদা (ফাইল ফটো)

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বিগত নির্বাচনগুলো নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী দল ও প্রার্থীদের দিকে চ্যালেঞ্জ ছুড়েছেন। তিনি বলেন, কোথায় কোন সেন্টার থেকে কারা পোলিং এজেন্টদের বের করে দিয়েছেন, তাদের নামসহ এমন একটি প্রমাণ দেখান, আমি সে বিষয়ে ব্যবস্থা নেব। বিভিন্ন সময় কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ পর্যালোচনা করে দেখা গেছে, অধিকাংশ ক্ষেত্রে পোলিং এজেন্ট কেন্দ্রে আসেন না।

এ বক্তব্যের প্রতিবাদে সিইসির সঙ্গে তর্কে জড়ান বিএনপি নেতারা। সিইসিকে নেতারা বলেন, এজেন্ট বের করে দেওয়ার প্রমাণ ইসিকে একটি নয় ১০০টি দেব।

শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে আটটার দিকে চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থীদের সঙ্গে মতবিনিময়ের সময় সিইসির সঙ্গে বিএনপি নেতাদের তর্ক হয়।

ওই বৈঠকে সিইসিকে উদ্দেশ করে বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, আমরা একটি ক্রেডিবল, নিউট্রাল নির্বাচন চাই। নিশ্চয় আপনারাও সেজন্যই এসেছেন। আমরা ২০ পারসেন্ট ভোটে মেয়র হতে চাই না, আমরা ৬০ থেকে ৭০ পারসেন্টের ভোটে মেয়র হতে চাই।

এ সময় ডা. শাহাদাত ভোট সেন্টার থেকে এজেন্ট বের করে দেওয়া, সেন্টারে বহিরাগতদের ঠেকানো ও গোপন বুথে অনাকাঙ্ক্ষিত উপস্থিতি ঠেকাতে বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরেন। এর মধ্যে অন্যতম ছিল অন্তত ৫০ শতাংশ ভোট ব্যালটে নেওয়া, প্রিজাইডিং অফিসারের হাতে ১ শতাংশের কম রিজার্ভ ভোট রাখা, ভোট কেন্দ্রে প্রবেশে এনআইডি কার্ড বাধ্যতামূলক করা, লগিং সিস্টেমের মাধ্যমে প্রতি ঘণ্টায় ভোটের ফলাফল জানানো।

জবাবে সিইসি নুরুল হুদা বলেন, আপনারা কোথায় পেয়েছেন প্রিজাইডিং অফিসারের হাতে ১ পারসেন্ট বা ৫ পারসেন্ট ভোট থাকে। ৫ পারসেন্ট বা ১ পারসেন্টের কোনো আইনি ভিত্তি নেই। আমরা বিশেষ ব্যবস্থার কারণে ঢাকায় ১ পারসেন্ট ভোট রেখেছিলাম, চট্টগ্রামে সেটাও থাকবে না।

ইভিএমের ৫টি সুবিধা তুলে ধরে সিইসি বলেন, এনআইডি নিয়ে কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক হলে, এমন হতে পারে ভোটারদের কার্ড কেড়ে নেওয়া হতে পারে।

আরও পড়ুন : বিভাগীয় শাস্তি পাচ্ছেন ডিসি সুলতানা

ডা. শাহাদাত বলেন, একটি বিষয়ে আপনাকে গুরুত্ব দিতে হবে, লাইনে বহিরাগতরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে। অপরদিকে ভোটাররা ভোট দিতে না পেরে বিরক্ত হয়ে চলে যায়। কারণ বুথের মধ্যে আগে থেকে বহিরাগতরা বসে থাকে। বলে যে, আপনার ভোট হয়ে গেছে চলে যান। তাই বুথের নিরাপত্তা দিতে হবে।

ডা. শাহাদাতের বক্তব্যের প্রতিবাদ করে প্রমাণ চান সিইসি। এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, বিতর্ক করে লাভ নেই। এজেন্টদের কেন্দ্রে যেতে দিচ্ছে না এ অভিযোগ আমরা বারবার করছি। একাদশ সংসদ নির্বাচনে আমার সব এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। আমি সশরীরে গিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে সহযোগিতা চেয়েছি। কিন্তু প্রশাসন আমাকে কোনো সহায়তা করেনি।

কে এম নুরুল হুদা বলেছেন, আমরা তো কোনো এজেন্টকে বাড়ি থেকে গার্ড দিয়ে নিয়ে আসব না। এজেন্টকেই কেন্দ্রে আসতে হবে। কোনো বাধা পেলে দায়িত্বপ্রাপ্তদের জানাতে হবে, তারা ব্যবস্থা নেবেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড