• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে মার্কিন সুপারসনিক বোম্বার অবতরণের ভিডিও ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০১৯, ১৪:০৮
মার্কিন সুপারসনিক যুদ্ধবিমান
মার্কিন সুপারসনিক বি-১বি ল্যানসার বোম্বার যুদ্ধবিমান। (ছবিসূত্র : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ সৌদি আরবের প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে আচমকা অবতরণ করেছে যুক্তরাষ্ট্রের কৌশলগত সুপারসনিক বি-১বি ল্যানসার বোম্বার যুদ্ধবিমান।

শুক্রবার (২৫ অক্টোবর) কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘স্পুটনিক নিউজ’ জানায়, মার্কিন বিমানবাহিনীর কেন্দ্রীয় কমান্ড এবং দেশটির বায়ু সেনাদের গ্লোবার স্ট্রাইক কমান্ড এক যৌথ বিবৃতিতে এই বিমান অবতরণের তথ্য প্রকাশ করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, মার্কিন সুপারসনিক বোম্বার বিমানটি দ্রুত গতিতে সৌদির প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে নেমে আসছে। পরবর্তী সময়ে অবতরণের সময় প্যারাসুট ব্যবহারের মাধ্যমে বিমানটি তার গতি হ্রাস করে।

এর আগে গত ১১ অক্টোবর মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, সৌদিতে নিজেদের সামরিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্র অতিরিক্ত তিন হাজার সেনা এবং দুটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি মোতায়েন করতে যাচ্ছে। তাছাড়া মোতায়েনের এই তালিকায় একটি থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও রয়েছে।

বিশ্লেষকদের মতে, চলতি বছরের ১৪ সেপ্টেম্বর সৌদির আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এমন সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন :- মার্কিন সেনাদের ওপর আলু-ডিম নিক্ষেপের ভিডিও ভাইরাল

রিয়াদের সেই তেলক্ষেত্রে চালানো হামলায় তখন দেশটির তেল উৎপাদন প্রায় অর্ধেকে নেমে গিয়েছিল। যে কারণে সে সময় বিশ্ব বাজারে তেলের দাম বৃদ্ধি পেয়ে প্রায় আকাশছোঁয়া হয়ে গিয়েছিল। যদিও বর্তমানে সেই মাত্রা এখন কিছুটা স্বাভাবিক হয়েছে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুণ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড