• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় বেবি ফ্যাক্টরি থেকে ১৯ অন্তঃসত্ত্বা উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০১৯, ১৩:২০
অন্তঃসত্ত্বা
বেবি ফ্যাক্টরি উদ্ধারকৃত অন্তঃসত্ত্বারা। (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় নারী ও কিশোরীদের অপহরণের মাধ্যমে অবৈধভাবে গর্ভধারণে বাধ্য করা হয়, পরবর্তীতে সন্তান ভূমিষ্ঠের পর সেই নবজাতকদের বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করে দেয় একটি চক্র। সোমবার (৩০ সেপ্টেম্বর) দেশটির সর্ববৃহৎ বড় শহর লাগোসে অবস্থিত এমনই এক ‘বেবি ফ্যাক্টরি’ থেকে অন্তত ১৯ নারী ও কিশোরীকে উদ্ধার করেছে প্রশাসন।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, পুলিশি অভিযানে অন্তত চারটি শিশুকেও এরই মধ্যে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। তাছাড়া উদ্ধারকৃতদের মধ্যে অধিকাংশই ৭-৮ মাসের অন্তঃসত্ত্বা। মূলত চাকরির প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ১৫ থেকে ২৮ বছর বয়সী সেই নারী ও কিশোরীদের নানা জায়গা থেকে লাগোসে আনা হত। পরে তাদের কক্ষে বন্দি রেখে জোরপূর্বক গর্ভধারণে বাধ্য করা হয়।

পুলিশ বলছে, দেশটির পূর্বাঞ্চলীয় এলাকার বিভিন্ন স্থানে এক রকম প্রকাশ্যে চলছে এসব ‘বেবি ফ্যাক্টরির’। স্থানীয়দের অনেকেই বিষয়টি অবগত। লাগোসে মূলত গৃহকর্মী হিসেবে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে অনেক কিশোরীর সঙ্গে এমন প্রতারণা করা হয়।

সন্দেহভাজন বেশ কয়েকটি চক্র জোরপূর্বক গর্ভধারণের জন্য অধিকাংশ তরুণীকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অপহরণ করে আনে। পরবর্তীতে শিশু জন্ম নিলে এক রকম চড়া দামে তাদের বিক্রি করা হয়।

আরও পড়ুন :- ড্রোনের সাহায্যে ১৭ বছর পর গুহা থেকে চীনা কয়েদি গ্রেফতার

যেখানে ছেলে শিশুদের জনপ্রতি পাঁচ লাখ এবং মেয়ে শিশুদের তিন লাখ স্থানীয় মুদ্রায় বিক্রি করা হয়। যা বাংলাদেশি টাকায় ছেলে শিশুদের দাম প্রায় দেড় লাখ ও মেয়েদের দাম প্রায় ৮০ হাজার টাকা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড