• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের বিদেশি ট্যাংকার আটক করল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২০
বিদেশি ট্যাংকার
ইরানি সেনাদের হাতে সদ্য আটককৃত বিদেশি ট্যাংকার। (ছবিসূত্র : আরব নিউজ)

অবৈধভাবে তেল পাচারের অভিযোগে আরও একটি বিদেশি ট্যাংকার আটক করল ইসলামি প্রজাতন্ত্র ইরানের কোস্টগার্ড। শনিবার (৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকালে মধ্যপ্রাচ্যের হরমুজ প্রণালি থেকে ফিলিপাইনের ১২ নাবিকসহ তেলবাহী জাহাজটিকে আটক করা হয়।

কর্তৃপক্ষের বরাতে তুর্কি বার্তা সংস্থা 'আনাদলু এজেন্সি' জানায়, তেহরান থেকে প্রায় ২ লাখ ৮৪ হাজার লিটার ডিজেল পাচারের সময় উপসাগরীয় অঞ্চল থেকে সেই জাহাজটিকে আটক করা হয়। অভিযানে আটক ব্যক্তিরা সকলেই ফিলিপাইনের নাগরিক। তবে এসব জ্বালানি পাচার হয়ে উপসাগরীয় ঠিক কোন দেশে যাচ্ছিল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বিশ্লেষকদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত অবরোধের মধ্যেই তেহরান তার শক্তি বৃদ্ধির জন্য বিপুল পরিমাণ পেট্রল রপ্তানি করছে। বিরাট অংকের রাষ্ট্রীয় ভর্তুকি ও দেশীয় মুদ্রার দরপতনের ফলে বর্তমানে ইরান থেকে সুলভ মূল্যে জ্বালানি সংগ্রহ করছে বিশ্বের বিভিন্ন দেশ। যার অংশ হিসেবে দেশটি থেকে প্রতিদিন গড়ে ১ কোটি লিটার জ্বালানি চোরাচালান করা হয় বলে দাবি ইরানি গণমাধ্যমগুলোর।

এর আগে ইরানের সঙ্গে মার্কিন উত্তেজনা চলার মধ্যে গত জুলাই মাসে উপসাগরীয় অঞ্চল থেকে ব্রিটিশ পতাকাবাহী 'স্টোন ইম্পারো' নামে একটি তেল ট্যাংকার আটক করেছিল ইরানি কোস্টগার্ড। মূলত এ কারণে তখন আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ পরিবহন রুটে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন :- তালিবান-মার্কিন শান্তিচুক্তি বাতিল করলেন ট্রাম্প

এসবের প্রেক্ষিতে প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে দাবি করা হয়, ইরানের একটি মাছ ধরার নৌকার সঙ্গে ধাক্কা লাগার কারণে ব্রিটেনের সেই ট্যাংকারটিকে আটক করা হয়। পরে যদিও ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আটকের সময় তাদের জাহাজটি ওমানের জলসীমায় ছিল। তাই সেখান থেকে তেহরানের এই জাহাজ আটকের কোনো অধিকার নেই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড