• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশিত হলো ইরান-ব্রিটেনের সামরিক শক্তির তালিকা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০১৯, ১০:১৭
ইরান-ব্রিটেনের সামরিক শক্তির তালিকা। (ছবিসূত্র : দ্য তেহরান টাইমস)

সামরিক শক্তিতে দ্য গ্রেট ব্রিটেনের চেয়ে অনেক ক্ষেত্রেই এগিয়ে রয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান। শনিবার (২৭ জুলাই) 'গ্লোবাল ফায়ার পাওয়ার' নামে একটি তদন্তকারী সংস্থার পাঠানো প্রতিবেদনের বরাতে এ তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম 'দ্য ডেইলি এক্সপ্রেস'।

প্রতিবেদনটিতে দেশ দুটির বর্তমানে সামরিক শক্তির তুলনামূলক একটি চিত্র তুলে ধরা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন ক্ষেত্রে ইরানি সামরিক বাহিনী ব্রিটিশ বাহিনীর চেয়ে অনেকটাই শক্তিশালী।

'গ্লোবাল ফায়ার পাওয়ার' জানায়, দেশ দুটির সামরিক শক্তির তুলনা করলে দেখা যাচ্ছে- নিজেদের সেনা সংখ্যা, ভূমি, নৌ শক্তি ও জ্বালানি শক্তির দিক থেকে ব্রিটেন ইরানের চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে। একই সঙ্গে যে সকল সাধারণ মানদণ্ডের ভিত্তিতে সম্ভাব্য সামরিক শক্তি তুলনা করা হয় তার বেশিরভাগ ক্ষেত্রেই ব্রিটেনের চেয়ে ইরান অনেকটা ভালো অবস্থানে রয়েছে।

তাছাড়া সেনা সংখ্যা, কমব্যাট ট্যাংক, নৌ ও গোলন্দাজ সম্পদের দিক থেকেও বেশ সমৃদ্ধ তেহরান। এর পাশাপাশি তাদের হাতে রয়েছে প্রায় চার কোটির বেশি জনশক্তি যারা পুরোদমে যুদ্ধ করতে সক্ষম। যা ব্রিটেনের যুদ্ধ সক্ষম জনশক্তির চেয়ে প্রায় দ্বিগুণেরও বেশি।

ব্রিটেন-ইরান

ইরান-ব্রিটেনের সামরিক শক্তির তালিকা। (ছবিসূত্র : দ্য প্রেস টিভি)

এ দিকে সংস্থাটির বরাতে 'দ্য ডেইলি এক্সপ্রেস' জানায়, জ্বালানি তেল হচ্ছে যেকোনো সামরিক অভিযানে টিকে থাকার সব চেয়ে প্রধান ও অন্যতম জীবনী শক্তি, সে জায়গায় ইরান ব্রিটেনের চেয়ে অনেকটাই এগিয়ে। ব্রিটেনে প্রতিদিন যে পরিমাণ তেল উৎপাদিত হয় তার চেয়ে ইরানের উৎপাদন প্রায় পাঁচগুণ বেশি।

অপর দিকে ব্রিটিশদের চেয়ে বিমান শক্তিতে কিছুটা পিছিয়ে রয়েছে ইরানিরা; যদিও তালিকাটি পূর্ণাঙ্গ নয়। সম্প্রতি ইরান ও ব্রিটেনের মধ্যে সম্ভাব্য সামরিক সংঘাতের আশঙ্কা থেকে গণমাধ্যমটি এ ধরনের প্রতিবেদন প্রকাশ করল।

আরও পড়ুন :- উইঘুরদের জোরপূর্বক মুসলিম বানানো হয়েছে, দাবি চীনের

এর আগে গত ৪ জুলাই পারস্য উপসাগরের জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের একটি তেলবাহী সুপার ট্যাংকার জোরপূর্বক আটক করেছিল ব্রিটিশ মেরিন সেনারা। মূলত এরপর গত সপ্তাহে পারস্য উপসাগরে একটি মাছ ধরার ট্রলারকে ধাক্কা দেওয়ার অভিযোগে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। পরবর্তীতে এসবের প্রেক্ষিতে দেশ দুটির মধ্যে প্রচণ্ড উত্তেজনা বিরাজ করছে; যা এখনো অব্যাহত আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড