• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূপাতিত মার্কিন ড্রোনের ছবি প্রকাশ করল তেহরান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুন ২০১৯, ০৯:২৩
ভূপাতিত মার্কিন ড্রোন
ভূপাতিত মার্কিন ড্রোনের ধ্বংসাবশেষ। (ছবিসূত্র : আরটি)

হরমুজ উপত্যকায় ভূপাতিত করা মার্কিন যুক্তরাষ্ট্রের চালক বিহীন স্পাই ড্রোন আরকিউ-৪এ'র ধ্বংসাবশেষের ছবি প্রথমবারের মতো জনসম্মুখে আনল ইরান। এর আগে গত বৃহস্পতিবার (২০ জুন) অবৈধভাবে ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের দায়ে দেশটির ইসলামি বিপ্লবী গার্ড (আইআরজিসি) ড্রোনটি ভূপাতিত করেছিল।

আইআরজিসি'র দেওয়া তথ্যের বরাতে এক প্রতিবেদনে ইরানি গণমাধ্যম পার্সটুডে জানায়, শুক্রবার (২১ জুন) স্থানীয় সময় দুপুরে আইআরজিসি'র বিমান-মহাকাশ বাহিনী বা অ্যারোস্পেস ফোর্স যুক্তরাষ্ট্রের পাঠানো আরকিউ-৪এ'র ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছে। যদিও ড্রোনটি আন্তর্জাতিক পানিসীমার ওপর দিয়ে উড়ছিল বলে দাবি যুক্তরাষ্ট্রের।

এর আগে মার্কিন ড্রোন ভূপাতিতের বিষয়টি প্রকাশ্যে আসতেই কূটনৈতিক মহলে তৈরি হয়েছিল এক বড় ধরণের যুদ্ধাশঙ্কা। তেহরানের এই পদক্ষেপকে একটি 'বড় ভুল' বলে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওয়াশিংটনে ওভাল অফিসে সাংবাদিকদের তিনি বলেছিলেন, 'আপনাদের বলতে পারি এই দেশ এটা কিছুতেই মেনে নেবে না।' পাশাপাশি ট্রাম্পের উপলব্ধি, 'হয়তো ভুল করে কেউ কাজটা করে ফেলেছেন, এটা করা উচিত হয়নি।'

ইরানি সেনাদের এই ড্রোন ভূপাতিতের দাবি ঠিক কি না, তা নিয়ে প্রাথমিক সংশয় থাকলেও পেন্টাগন কিছুক্ষণের মধ্যেই জানিয়ে দেয় যে; একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। যদিও গত সোমবারই প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, তিনি মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা পাঠাতে যাচ্ছেন।

গত বৃহস্পতিবার মার্কিন সেই ড্রোনটি বিধ্বস্তের জন্য ইরান ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। ইরানের আকাশসীমায় সেটি অবৈধভাবে ঢুকে পড়েছিল বলে দাবি তাদের। যদিও মার্কিন কর্মকর্তাদের মতে, এমকিউ-৪সি ট্রিটন ড্রোনটি হরমুজ় প্রণালীতে আন্তর্জাতিক আকাশসীমায় উড়ছিল। সেক্ষেত্রে কোনো দেশের দাবি যথাযথ, তা এখনও নিশ্চিত করে বলা যায়নি। ইরান ভূমি থেকে ক্ষেপণাস্ত্র ধ্বংসের একটি ভিডিও ও প্রকাশ করে।

আইআরজিসি-র ওয়েবসাইটে বলা হয়েছে, 'ইরানের দক্ষিণে উপকূলীয় প্রদেশ হরমুজ প্রণালিতে আমেরিকায় তৈরি 'আরকিউ-৪ গ্লোবাল হক' নজরদারি ড্রোন গুলি করে নামানো হয়েছে। পশ্চিম হরমুজ় প্রণালী সংলগ্ন ওই এলাকায় ফেরার সময় নজরদারি ও তথ্যসংগ্রহ করার জন্যই ইরানের আকাশসীমায় ঢুকে পড়ে ড্রোনটি। তাই সেটিকে নামানো হয়েছে। ড্রোনটিকে যাতে আমেরিকার বলে চেনা না যায়, সে ব্যবস্থাও করা ছিল। কিন্তু এটা একেবারেই উড়ান-নীতি বিরুদ্ধ কাজ।' যদিও মার্কিন কর্মকর্তারা বলছেন, ওই ড্রোনটি 'গ্লোবাল হক' নয়।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আব্বাস মুসাভি বলেছেন, 'এ ধরনের প্ররোচনামূলক হামলার কড়া নিন্দা করছি। ইরানের আকাশসীমা লঙ্ঘনের ফল ভুগতে হবে।' আমেরিকার সেন্ট্রাল কমান্ড মুখপাত্র নেভি ক্যাপ্টেন বিল আরবান বলেছেন, 'ইরানের আকাশসীমায় কোনও ড্রোন ঢোকেনি।'

এ দিকে মার্কিন ড্রোন ধ্বংসের প্রতিশোধ নিতে বৃহস্পতিবার রাতেই প্রেসিডেন্ট ট্রাম্প ইরানে সামরিক হামলা চালানোর জন্য পেন্টাগনকে অনুমোদন দেয়। শুক্রবার ভোরের দিকেই ইরানের ওপর হামলার পরিকল্পনার কথা জানায় মার্কিন গণমাধ্যম 'নিউ ইয়র্ক টাইমস'। কিন্তু, একেবারে শেষমুহূর্তে ট্রাম্প হামলা স্থগিতের নির্দেশ দেয় এবং ওমানের মাধ্যমে এক হুঁশিয়ারি বার্তা পাঠায় তেহরানের কাছে।

ইরান-যুক্তরাষ্ট্র দ্বৈরথে সঙ্কট তৈরি হয়েছে তেল বাণিজ্যেও। পারস্য উপসাগরে তেলের ট্যাঙ্কে পর পর হামলা এবং ইরান-আমেরিকা দ্বন্দ্ব মিলিয়ে এশিয়ার শক্তিসংক্রান্ত মূল বাণিজ্যপথগুলির নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। হরমুজ় প্রণালী দিয়ে পৃথিবীর এক পঞ্চমাংশ তেল আমদানি-রপ্তানি চলে। ওই অংশে দু'হাজার সংস্থার জাহাজে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আরও পড়ুন :- ড্রোন ভূপাতিত করাই ইরানের বড় ভুল : ট্রাম্প

তেহরান-ওয়াশিংটনের উত্তাপ কমাতে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোন চলতি সপ্তাহের মধ্যেই তার শীর্ষ কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বনকে ইরানে পাঠাচ্ছেন। ইউরোপীয় দেশগুলিও চাইছে যুক্তরাষ্ট্র-ইরান মধ্যকার দ্বন্দ্ব দ্রুত নিরসন হোক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড