• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদ্যুৎ বিপর্যয়ে আর্জেন্টিনা-উরুগুয়েতে অন্ধকার

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুন ২০১৯, ০৮:৫৭
আর্জেন্টিনায় বিদ্যুৎ বিপর্যয়
বিদ্যুৎ বিপর্যয়ে অন্ধকারের কবলে গোটা আর্জেন্টিনা। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

নজিরবিহীন বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে আর্জেন্টিনা এবং উরুগুয়ে। এই দুই দেশ ছাড়াও প্রতিবেশী ব্রাজিল ও প্যারাগুয়ের বেশ কিছু অংশ রয়েছে এই বিদ্যুৎ সঙ্কটের মধ্যে।

আর্জেন্টিনার প্রধান বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এই বিপর্যয়ের বিষয়টি নিশ্চিত করে ‘বিবিসি নিউজ’কে জানায়, রবিবার (১৬ জুন) স্থানীয় সময় সকাল ৭টার দিকে গোটা দেশের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে আচমকা থমকে পড়ে রেল যোগাযোগ। অকার্যকর হয়ে পড়ে সড়কের ট্রাফিক সিগনাল সিস্টেমও।

এক টুইট বার্তায় দেশটির বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান এদেসুর আর্জেন্টিনা জানায়, প্রধানত আন্তঃসংযোগ ব্যবস্থায় ত্রুটির ফলে গোটা আর্জেন্টিনা এবং উরুগুয়ে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তাছাড়া উরুগুয়ের ইউটিই পাওয়ার কোম্পানির মতে, আর্জেন্টিনার প্রধান প্রধান বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ত্রুটির কারণেই এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব হয়েছে; যা থেকে খুব শিগগিরই পরিত্রাণ পাওয়া যাবে।

এ দিকে আর্জেন্টিনা ও উরুগুয়েতে প্রায় ৪ কোটি ৮০ লাখ লোকের বাস। এবারের বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় সোশ্যাল মিডিয়াতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে দেশগুলোর জনগণ। পরবর্তীতে যদিও আর্জেন্টাইন প্রতিষ্ঠান ইদেসুর-ও জানায়, দেশের বেশকিছু এলাকায় বিদ্যুৎ আসতে শুরু করেছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছুটা সময় লাগতে পারে। বুয়েন্স আয়ার্সসহ বিভিন্ন অঞ্চলে এরই মধ্যে বিদ্যুৎ ফিরে এসেছে।

আরও পড়ুন :- 'ব্যাপারটা এত দূর গড়াবে বুঝিনি, দয়া করে সব ঠিক করুন'

অপর দিকে আর্জেন্টিনার জ্বালানি সচিব গুস্তাভো লোপেটেগুই বলেছেন, ‘বিপর্যয়ের কারণ এখনও নির্ধারণ করা হয়নি। দেশের কিছু অংশে বিদ্যুৎ পুনরুদ্ধার করা হচ্ছে, তবে আরও বেশ কিছু ঘণ্টা সময় লাগতে পারে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড