• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় মুসলিম বিরোধী দাঙ্গা অব্যাহত, নিহত ১

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০১৯, ১২:৩৩
শ্রীলঙ্কায় দাঙ্গা
শ্রীলঙ্কায় মুসলিম বিরোধী দাঙ্গায় বিধ্বস্ত মসজিদ। (ছবিসূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট)

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় কারফিউ জারির পরও দেশটিতে মুসলিম বিরোধী দাঙ্গা এখনও অব্যাহত আছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত এক মুসলিম ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার (১৩ মে) স্থানীয় সময় রাতে ৪৫ বছর বয়সী সেই মুসলিম কাঠমিস্ত্রিকে একদল দাঙ্গাবাজ নিজ কারখানায় ধারালো অস্ত্র দিয়ে হত্যা করেছে।

সম্প্রতি দেশটির বেশ কয়েকটি গির্জা-হোটেলে চালানো সিরিজ বোমা হামলার পর শুরু হওয়া খ্রিস্টান ও মুসলিম সম্প্রদায় মধ্যকার উত্তেজনা এখনও অব্যাহত আছে।

এদিকে গত রবিবার (১২ মে) কলম্বোর এক খ্রিস্টান ফেসবুক ব্যবহারকারী তার ব্যক্তিগত পোস্টে দেশ ব্যাপী আবারও হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন। মূলত তখন তার সেই পোস্টকে কেন্দ্র করে দেশটিতে আবারও শুরু হয় মুসলিম বিরোধী দাঙ্গা। যদিও পরবর্তীতে দাঙ্গায় উস্কানি দাতা হিসেবে সেই খ্রিস্টান নাগরিককে গ্রেফতার করা হয়। বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আটকে রাখা হয়েছে।

অপর দিকে একজন নিরাপত্তা কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা এএফপি জানায়, গত সোমবারের দাঙ্গায় পুতালাম জেলায় এক কাঠমিস্ত্রি নিজের কর্মস্থলেই দাঙ্গাবাজদের উন্মত্ত হিংসার বলি হয়েছেন। এ দিন দাঙ্গাবাজরা সংঘবদ্ধ হয়ে তার কারখানায় গিয়ে ধারালো অস্ত্র ব্যবহার করে তাকে আহত করে। পরে তাকে রক্তাক্ত অবস্থাতে হাসপাতালে নেওয়ার অল্প সময়ের মধ্যেই তার মৃত্যু হয়।’

এর আগে গত ২১ এপ্রিল দেশটিতে ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বো ও এর আশপাশের অন্তত ৩টি গির্জা ও বেশ কয়েকটি হোটেলে চালানো সিরিজ বোমা হামলায় অর্ধশতাধিক বিদেশিসহ প্রাণ হারিয়েছিলেন অন্তত ২৫৩ জন। নির্মম সেই হামলায় গুরুতর আহত হন আরও কমপক্ষে চার শতাধিক বেসামরিক। 

যদিও পরবর্তীতে ভয়াবহ এই হামলার দায় স্বীকার করে নেয় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। তখন তারা এক বিবৃতিতে হামলায় জড়িত তাদের বেশ কয়েকজন সদস্যের ছবি প্রকাশ করে। মূলত এরপর থেকেই দেশটির বিভিন্ন স্থানে নানা ধরনের হয়রানি ও হুমকির শিকার হয়ে আসছে মুসলিম সম্প্রদায়ের লোকজন।

আরও পড়ুন :- শ্রীলঙ্কায় মসজিদ গুঁড়িয়ে দিল উগ্রবাদীরা

এবার তারই ধারাবাহিকতায় গত রবিবার ফেসবুকে শুরু হওয়া তুমুল বিতর্কের জেরে কলম্বোর উত্তরাঞ্চলীয় কয়েকটি জেলায় মুসলিম বিরোধী দাঙ্গা ছড়িয়ে পড়ে। যাতে প্রাথমিকভাবে তিন জেলা এবং পরবর্তীতে গোটা দেশে কারফিউ জারি করে লঙ্কান সরকার। যদিও এত কিছুর পরও এই দাঙ্গা থামাতে পুরোপুরি ব্যর্থ হয়েছে প্রশাসন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড