• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় মসজিদ গুঁড়িয়ে দিলো উগ্রবাদীরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০১৯, ০৪:৪১
শ্রীলঙ্কায় মসজিদ হামলা
উগ্রবাদীদের গুঁড়িয়ে দেওয়া মসজিদের সামনে দাঁড়িয়ে আছেন একজন মুসলমান (ছবি : রয়টার্স)

শ্রীলঙ্কায় নতুন করে কয়েকটি মসজিদ ও মুসলমানদের দোকান গুঁড়িয়ে দিয়েছে দেশটির কয়েকশ উগ্রবাদী নাগরিক। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। সেসঙ্গে সারাদেশে কারফিউ জারি করেছে প্রশাসন।

সোমবার (১৩ মে) শ্রীলঙ্কার প্রশাসন ও সংশ্লিষ্টদের বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গেল ২১ এপ্রিল শ্রীলঙ্কার বাণিজ্যিক রাজধানী কলম্বোতে খ্রিস্টান ধর্মাবলম্বীরা ইস্টার সানডে উদযাপনকালে গির্জা ও কয়েকটি অভিজাত হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। ওই হামলায় ২৫৩ জনের প্রাণহানি ঘটে। নিহতদের একজন বাংলাদেশি শিশু। এ ছাড়াও ৩৯ জন বিদেশি প্রাণ হারান। ওই ঘটনার পর আবারও উত্তেজনা সৃষ্টির হওয়ায় দেশটিতে কারফিউ জারি হলো।

২১ এপ্রিল জঙ্গিগোষ্ঠী কলম্বো ও আশপাশের তিনটি গির্জা, তিনটি হোটেলসহ ৮টি জায়গায় একযোগে হামলা চালায়। ওই ঘটনা দায় স্বীকার করে নেয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তখন থেকেই দেশটির সংখ্যালঘু মুসলিমরা ভয়ে আছেন।

শ্রীলঙ্কার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের বেশ কয়েকজন মুসলমান জানান, মসজিদ ও মুলসমানদের ব্যবসা প্রতিষ্ঠানে ফের হামলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মুসলিম বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এ হামলায় কয়েকশ উগ্রবাদী নাগরিক অংশ নিয়েছেন। তারা আমাদের মসজিদ ও দোকানগুলোতে আগুন ধরিয়ে দিয়েছেন, গুঁড়িয়ে দিয়েছেন। এ সময় সেনাবাহিনী ও পুলিশ ছিল, তারা বাধা হয়ে দাঁড়ায়নি। কেমল নিরবে দাঁড়িয়ে দেখে গেছে।

তিনি আরও বলেন, ‘ঘটনার সময় আমরা বাড়ি থেকে বের হতে গেলে পুলিশ বাধা দিয়েছে। আমাদের বাড়ির ভেতরে থাকতে বলা হয়।

দেশটির পুলিশ কর্মকর্তা রুয়ান গুনাসেকারা জানান, রাত নয়টা থেকে ভোর চারটা পর্যন্ত (স্থানীয় সময়) কারফিউ বহাল থাকবে। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। দেশটির একটি এলাকায় ফেসবুক স্ট্যাটাস নিয়ে বিবাদ সৃষ্টির পর সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

শ্রীলঙ্কায় প্রায় দুই কোটি ২০ লাখ মানুষের বাস। এদের মধ্যে ১০ শতাংশ মুসলিম জনগোষ্ঠী।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড