• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্তাক্ত শ্রীলঙ্কা : মৃতের সংখ্যা বেড়ে ২৯০

  আন্তর্জাতিক ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ১১:৩৭
শ্রীলঙ্কায় বোমা হামলা
শ্রীলঙ্কায় বোমা হামলার শিকার ক্যাথলিক গির্জা। (ছবিসূত্র : দ্য এমআরপি নিউজ)

ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণে পুরোপুরি বিধ্বস্ত দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা। বার্তা সংস্থা ‘রয়টার্সের’ মতে, নির্মম এ হামলায় এখন পর্যন্ত ৩৬ বিদেশিসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৯০ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক।

এর আগে গত রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকালে ইস্টার সানডে উদযাপনের সময় কলম্বো ও এর আশপাশের বিভিন্ন গির্জা এবং হোটেলসহ অন্তত আটটি স্থাপনায় আকস্মিক বোমা হামলার ঘটনা ঘটে।

কলম্বো পুলিশের বরাতে সোমবার (২২ এপ্রিল) বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, রবিবার দেশটির খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় প্রার্থনারত লোকদের লক্ষ্য করে দ্বীপরাষ্ট্রটিতে একের পর এক বোমা হামলা চালানো হয়। মূলত এতেই এ হতাহতের ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে অন্তত ৩৬ জন বিদেশি। যাদের মধ্যে এখন পর্যন্ত বেশ কয়েকজন বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা শেখ ফজলুল করিম সেলিমের মেয়ের পরিবার এ দিন শ্রীলঙ্কায় বোমা হামলার শিকার হয়েছেন। বিস্ফোরণে শেখ সেলিমের নাতি জায়ান চৌধুরী নিহত হয়েছেন এবং মেয়ের জামাই মশিউল হক চৌধুরী আহত হয়েছেন।

এদিকে নির্মম এ হামলার ঘটনায় ইতোমধ্যে তীব্র নিন্দা এবং গভীর শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের বড় বড় নেতৃবৃন্দ।

অপরদিকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনাও ঘটনার তীব্র নিন্দা এবং শোক প্রকাশ করেছেন। তাছাড়া হামলার নিন্দা জানিয়ে দেশের জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি জানিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এ জাতীয় হামলা একেবারেই কাপুরুষোচিত। আমি দেশের প্রতিটি মানুষকে ঐক্যবদ্ধ থাকতে ও দৃঢ় মনের পরিচয় দিতে অনুরোধ জানাচ্ছি।’

আরও পড়ুন :- কলম্বো বিমানবন্দর থেকে তাজা বোমা উদ্ধার

যদিও ভয়াবহ বোমা বিস্ফোরণের পর আরও হামলার আশঙ্কায় শ্রীলঙ্কার সকল স্কুল-কলেজসহ সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া দেশজুড়ে জরুরি অবস্থা জারিসহ বন্ধ করা হয়েছে ফেসবুক, টুইটারসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড