• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে তিন দশকের পুরনো গণকবরের সন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ এপ্রিল ২০১৯, ১০:২৯
ইরাকের গণকবর
ইরাকের সামোয়া অঞ্চলে সন্ধান পাওয়া গণকবর। (ছবিসূত্র : দ্য নিউজ হাব)

ইরাকের পশ্চিমাঞ্চলে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এটি মূলত সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের আমলে নিহত কুর্দি সদস্যদের একটি কবর বলে দাবি কর্তৃপক্ষের। যাদেরকে গত তিন দশক আগে সাদ্দামের বাহিনী হত্যা করেছিল। খবর ‘রয়টার্সের’।

দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের দাবি, সামোয়া নগরী থেকে প্রায় ১৭০ কিলোমিটার পশ্চিমাঞ্চলে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেই কবরটিতে প্রায় কয়েক ডজনের বেশি দেহাবশেষ থাকতে পারে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি মূলত তৎকালীন কুর্দি সদস্যদের একটি কবর।

প্রেসিডেন্ট কার্যালয়ের এক মুখপাত্র বলেন, ‘আমরা সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের আমলের কুর্দিদের একটি গণকবরের সন্ধান পেয়েছি। ধারণা করা হচ্ছে এটি প্রায় তিন দশক আগের একটি কবর। যাদেরকে তখন সাদ্দামের বাহিনীর সেনারা হত্যা করেছিল।’

আরও পড়ুন :- ট্রাম্পের আয়কর বিবরণী প্রকাশে ৯ দিনের আল্টিমেটাম

কার্যালয়ের এ মুখপাত্র আরও বলছিলেন, 'আমরা ধারণা করছি; ৮০র দশকে সাদ্দামের আনফাল অভিযানের সময় এসব কুর্দি সদস্যরা নিহত হয়েছিল। সাদ্দাম বাহিনীর চালানো সেই অভিযানে কুর্দিদের পাশাপাশি স্থানীয় কিছু সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদেরও বিনাশ করা হয়েছিল।'

তিনি এও জানিয়েছিলেন, তখন প্রায় ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষ হত্যার শিকার হয়েছিলেন। মূলত কুর্দিরা তার শাসন ব্যবস্থাকে মেনে নিতে অস্বীকৃতি জানালে তাদেরকে এমন নির্মমভাবে হত্যা করা হয়। পরবর্তীতে তাদেরকে সামোয়ায় নিয়ে এক সঙ্গে গণকবর দেওয়া হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড