• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামাস একা নয়, আরও সশস্ত্র গ্রুপের একসাথে আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২৩, ০৭:০২
হামাস

ইজরায়েলে হঠাৎ হামলা চালিয়েছে প্যালেস্টাইনের সশস্ত্র বাহিনী হামাস। তাদের সঙ্গে সংঘর্ষকে যুদ্ধ বলে ঘোষণা করে দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে শুধু হামাস নয়, আরও দুই সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে লড়তে হচ্ছে ইজরায়েলের সেনাবাহিনীকে। তারাও হামাসের সমর্থনে ইজরায়েলে একের পর এক আক্রমণ করে যাচ্ছে।

লেবাননের রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ ইজরায়েলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ইজ়রায়েলের ভূখণ্ডে হামাসের হামলার ঠিক এক দিন পরেই হিজবুল্লাহর তরফে একটি রকেট ছোড়া হয় ইজরায়েলকে লক্ষ্য করে। ফিলিস্তিনি নাগরিকদের প্রতি সমর্থন জানাতে এই হামলা বলে স্বীকার করে হিজবুল্লাহ। ইজ়রায়েলও তাদের আক্রমণের পাল্টা জবাব দিয়েছে। হিজবুল্লাহ মূলত ইরান সমর্থিত একটি আমেরিকা বিরোধী গোষ্ঠী। হামাসের হামলায় তারাও সহযোগী হয়েছে।

লেবাননের গোষ্ঠীর সঙ্গে ইজরায়েলের সংঘর্ষের ইতিহাস বেশ পুরনো। ইরানের বিপ্লবী দল ১৯৮২ সালে হিজবুল্লাহ গোষ্ঠী গঠন করে। ইজরায়েলের যে বাহিনী লেবানন আক্রমণ করেছে তাদের বিরুদ্ধে লড়াই চালাতে এই গোষ্ঠীর পত্তন। ইসলাম ধর্মকে ছড়িয়ে দেওয়াও হিজবুল্লাহ গঠনের অন্যতম উদ্দেশ্য ছিল। সেই থেকে ইজরায়েলের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে লেবাননের এই গোষ্ঠী।

ইজরায়েলের দ্বিতীয় ‘শত্রু’ সিরিয়া। যুদ্ধের আবহে তারাও হামাসের সহযোগিতা করছে। সিরিয়া থেকেও ইজরায়েলের উপর গোলাবর্ষণ করছে।

১৯৬৭ সালে সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইজরায়েল। ছ’দিনের যুদ্ধে তারা জিতে নিয়েছিল সিরিয়ার গুরুত্বপূর্ণ ভূখণ্ড। সেই থেকে সিরিয়া এবং ইজরায়েল সীমান্তে সংঘর্ষ লেগে আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড