• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমার আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করছে : বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ১৪:০১
মিয়ানমার আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করছে : বাইডেন
আসিয়ানের সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্য রাখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : সিবিএস নিউজ)

মিয়ানমারে বিতর্কিত সামরিক অভ্যুত্থান পরবর্তী ‘ট্রাজেডিতে’ আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলমান সংকটটি নিরসনে দ্রুত দেশটির রাজনৈতিক বন্দিদের মুক্তি এবং গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে তিনি।

বুধবার (২৭ অক্টোবর) মিয়ানমার ইস্যুতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের বিশেষ সম্মেলনে ভার্চুয়ালি অংশগ্রহণ করে বিষয়গুলো নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট।

গত মঙ্গলবার (২৬ অক্টোবর) থেকে শুরু হয়েছে আসিয়ানের তিন দিনব্যাপী এই সম্মেলন। যদিও এবার আয়োজনটিতে অংশ নিচ্ছে না বার্মিজ জান্তা সরকারের কোনো সদস্য। মিয়ানমারের বিতর্কিত জান্তা প্রধানকে অংশগ্রহণে বাধা দেওয়ায় এরই মধ্যে সম্মেলনকে বয়কট করেছে দেশটির সামরিক সরকার।

এ দিন মিয়ানমারে সামরিক অভ্যুত্থান এবং ভয়াবহ সহিংসতার জন্য গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানান প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া আসিয়ান জোটকে অত্যন্ত ‘প্রয়োজনীয়’ উল্লেখ করে তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র আসিয়ানের গ্রহণযোগ্যতার প্রতি অঙ্গীকারাবদ্ধ।

এরপর তাইওয়ানের সঙ্গে এশিয়ার পরাশক্তি চীনের আচরণকে জবরদস্তিমূলক বলেও মন্তব্য করেছিলেন মার্কিন এই প্রেসিডেন্ট। তিব্বত, জিনজিয়াং এবং হংকংয়ে লোকজনের অধিকার রক্ষার পক্ষেও আওয়াজ তোলেন তিনি।

আরও পড়ুন : নিজের দাদাকেই খুন করতে চেয়েছিলেন সালমান

হোয়াইট হাউস থেকে ভিডিয়ো লিংকের মাধ্যমে দেওয়া বক্তব্যে এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশগুলোর গণতন্ত্র ও সামুদ্রিক স্বাধীনতা রক্ষায় পাশে থাকার প্রতিশ্রুতি দেন যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট। বাইডেন জানান, একটি আঞ্চলিক অর্থনৈতিক কাঠামো তৈরিতে ইন্দো-প্যাসিফিক অংশীদারদের সঙ্গে শিগগিরই আলোচনা শুরু করবে ওয়াশিংটন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড