• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের দাদাকেই খুন করতে চেয়েছিলেন সালমান

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ১৭:২৫
সৌদি বাদশাহকে খুন করতে চেয়েছিলেন প্রিন্স সালমান
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : সৌদি গেজেট)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিষাক্ত আংটি ব্যবহারের মাধ্যমে তৎকালীন বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চেয়েছিলেন। মার্কিন মিডিয়া সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ টকশোতে এমন দাবি করেছেন সৌদি আরবের সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরি।

সম্প্রতি প্রচারিত সেই টকশোয় আল-জাবরি ২০১৪ সালের একটি ঘটনার বর্ণনা দেন; যেখানে মোহাম্মদ বিন সালমান ও তার চাচাতো ভাই মোহাম্মদ বিন নায়েফ ছিলেন। নায়েফ পরবর্তীকালে সৌদি আরবের গোয়েন্দা বিভাগের প্রধান হন।

সে সময় নায়েফকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছিলেন, আমি বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চাই। রাশিয়া থেকে একটি বিষাক্ত আংটি আনছি, যেটি পরে আব্দুল্লাহর সঙ্গে হাত মেলাতে পারলেই যথেষ্ট। তিনি এটা বাগাড়ম্বর করতে বলেছিলেন কি-না তা জানি না। কিন্তু তিনি বলেছিলেন এবং আমরা এটাকে গুরুত্ব সহকারে গ্রহণ করেছিলাম।

২০১৫ সালের জানুয়ারি মাসে বর্তমান বাদশাহ সালমান দেশটির সিংহাসনে বসেন। এরপর ৯০ বছর বয়সে বাদশাহ আব্দুল্লাহর মৃত্যু হলে মোহাম্মদ বিন সালমানের বাবা ও বর্তমান বাদশাহ সৌদির ক্ষমতায় বসেন।

আরও পড়ুন : কূটনৈতিক মিশন নিয়ে কাবুলে ফিরছে ইইউ

বর্তমানে কানাডায় স্বেচ্ছায় অবস্থানকারী সৌদি আরবের গোয়েন্দা বিভাগের দ্বিতীয় শীর্ষস্থানীয় পদে নিযুক্ত এই কর্মকর্তা এক সময় মোহাম্মদ বিন নায়েফের সঙ্গে ঘনিষ্ঠ ছিলেন। মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর ক্ষমতার টানাপড়েনে মোহাম্মদ বিন নায়েফ কোণঠাসা হয়ে পড়েন। ২০১৭ সালের জুন থেকে এখন পর্যন্ত তিনি গৃহবন্দি অবস্থাতে আছেন।

সিবিএস নিউজের ওই সাক্ষাৎকারে সাদ আল-জাবরি আরও বলেন, আমাকে হত্যা করতে ২০১৮ সালে কানাডায় হিট স্কোয়াড পাঠানোর পরিকল্পনা করেছিলেন মোহাম্মদ বিন সালমান। এছাড়া আমার দুই সন্তান সারাহ ও ওমরকে বর্তমানে সৌদি আরবের কারাগারে বন্দি করে রাখা হয়েছে।

উল্লেখ্য, তুরস্কের ইস্তাম্বুল শহরে ২০১৮ সালের অক্টোবর মাসে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনার পরই আল-জাবরিকে কানাডায় হত্যার হুমকি পাঠানো হয়। আল-জাবরিকে হত্যার হুমকি নিয়ে সে সময় মিডিয়াতে খবরও প্রকাশিত হয়।

আরও পড়ুন : চীনের হাত ধরে নতুন অস্ত্র প্রতিযোগিতায় বিশ্ব

সিবিএসের পক্ষ থেকে বিষয়টি নিয়ে রিয়াদ সরকারের কাছে বক্তব্য চাওয়া হলে তাতে সম্মত হয়নি সৌদি সরকার। যদিও ওয়াশিংটনের সৌদি দূতাবাস সাদ আল-জাবরিকে ‘অবিশ্বস্ত’ সাবেক সরকারি কর্মকর্তা আখ্যায়িত করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড