• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত 

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৩
অস্ট্রেলিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত 
ভূমিকম্পে বিধ্বস্ত শহর (ছবি : এবিসি নিউজ)

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৮। দেশটির ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নে আঘাত হানে এই কম্পন। ভূমিকম্পে শহরটির বেশকিছু ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, বুধবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে ম্যানসফিল্ডে কম্পনটি অনুভূত হয়। এটি মেলবোর্নের খুব কাছেই অবস্থিত।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আমরা এখন পর্যন্ত গুরুতর আঘাতের কোনো খবর পাইনি। যা আমাদের জন্য একটি ভালো সংবাদ।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, প্রতিবেশী সাউথ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) থেকেও এদিন ভূমিকম্পের খবর পাওয়া গেছে। ভূমিকম্পের পর ৪ এবং ৩ দশমিক ১ মাত্রার দু'টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়।

বিশ্লেষকদের মতে, চলতি বছর দেশটিতে আঘাত হানা এটাই সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প। যদিও তা থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের আশঙ্কা করা হচ্ছে না।

আরও পড়ুন : ৮০ আফগান শরণার্থীকে আশ্রয় দিল পর্তুগাল

আন্তর্জাতিক মিডিয়াগুলো বলছে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। মূলত সেখান থেকেই তিনি ভূমিকম্পের খবরটি নিশ্চিত করে বলেন, অস্ট্রেলিয়ায় ভূমিকম্প অনেকটা বিরল ঘটনাই বলা চলে। ফলে এটা লোকজনকে অস্বস্তির মধ্যে ফেলে দিয়েছে।

এ দিকে ভিক্টোরিয়া রাজ্যের জরুরি বিভাগ জনগণকে পরবর্তী পরাঘাত (আফটার শক) সম্পর্কে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে। এমনকি প্রশাসনের পক্ষ থেকেও বিবৃতির মাধ্যমে জানানো হয়, আপনি যদি ভিক্টোরিয়ায় বসবাস করেন তবে আপনি কিছুটা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আছেন। তাই ভূমিকম্প বা পরবর্তী কম্পনের সময় ক্ষতিগ্রস্ত ভবন বা অন্য সব জিনিসপত্র থেকে দূরে থাকুন।

এছাড়া নির্ধারিত এই সময়টিতে গাড়ি চালানো থেকে বিরত থাকতেও বলা হয়েছে। ভূমিকম্পের সময় বড় বড় হাসপাতাল এবং ভবন থেকে লোকজনকে বেরিয়ে আসতে বলা হয়।

আরও পড়ুন : প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে মোদী-বাইডেন

অপর দিকে জিওসাইন্সেস অস্ট্রেলিয়া জানিয়েছে, এবারের ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬.৫ মাইল) গভীরে। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ বলে জানানো হলেও পরবর্তীকালে তা ৫ দশমিক ৮ মাত্রা বলে নিশ্চিত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড