• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে মোদী-বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৪
প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে মোদী-বাইডেন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : সিএনএন)

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে চলতি সপ্তাহে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ওয়াশিংটনে চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলোর বৈঠকটি অনুষ্ঠিত হবে। খবর দ্য হিন্দুর।

প্রতিবেদনে বলা হয়, গুরুত্বপূর্ণ সেই বৈঠকটি নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের কর্মসূচির মধ্যে রয়েছে। সবকিছু ঠিক থাকলে তখনই প্রথমবারের মতো মুখোমুখি বসবেন এই দুই রাষ্ট্রনেতা।

চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর জো বাইডেন এবারই প্রথম মোদীর সঙ্গে মুখোমুখি বৈঠকে বসবেন। যদিও এর আগে একাধিক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন তারা।

চলতি বছরের মার্চে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলোর প্রথম বৈঠক, এপ্রিলে জলবায়ু সম্মেলন কিঙ্গাবা জুনে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মেলনেও বাইডেন-মোদীর ভার্চুয়াল বৈঠক হয়েছিল।

আরও পড়ুন : নিরাপত্তারক্ষীর হাতে মার খেলেন স্বাস্থ্যমন্ত্রী, ক্ষুব্ধ মোদী

বিশ্লেষকদের মতে, জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফর করছেন নরেন্দ্র মোদী। ২০১৯ সালে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের আমলে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকার হিউস্টনে গিয়েছিলেন ভারতের এই প্রেসিডেন্ট।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মোদী-বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠকে আফগানিস্তান ইস্যুতে বিস্তর আলোচনা হতে পারে। এছাড়া বিশ্ব জুড়ে মহামারি করোনা ভাইরাস মোকাবিলা এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখার বিষয়ও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গে বিজেপির দায়িত্ব ছাড়লেন দিলিপ ঘোষ

উল্লেখ্য, ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে ভারত ছাড়াও রয়েছে অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র। তাই এবার মোদী-বাইডেন ছাড়াও বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড