• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশ্যে পরস্পরকে দুষল তুরস্ক-গ্রিস

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ১২:৩৬
প্রকাশ্যে পরস্পরকে দুষল তুরস্ক-গ্রিস
গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেন্ডিয়াস ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত (ছবি : রয়টার্স)

দুই দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনা কমানোর জন্য বৈঠকে বসেছিলেন ইউরোপের প্রতিবেশী রাষ্ট্র তুরস্ক ও গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীরা। যদিও সাংবাদিক সম্মেলনে উত্তেজনা না কমিয়ে উল্টো একে অপরকে দোষারোপ করলেন তারা।

সাংবাদিক সম্মেলনের শুরুটা ঠিক ছিল। দুই পররাষ্ট্রমন্ত্রীই সৌহার্দ্যের বাতাবরণ বজায় রেখেছিলেন। তবে ধীরে ধীরে তার রূপ বদল হয়। খবর ডয়েচে ভেলের।

গোলমাল শুরু হয় গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেন্ডিয়াসের অভিযোগের পর থেকেই। তার অভিযোগ ছিল, তুরস্কের বিমান অনেকবার গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করেছে। তিনি বলেন, তুরস্ক যেন ফেক নিউজ না ছড়ায়। গ্রিসের সার্বভৌমত্বে আঘাত করার চেষ্টা হলে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হবে বলে হুমকি দেন তিনি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেন, গ্রিসের এই অভিযোগ মানা যায় না। তারা বৈঠকে নিজেদের ঘরোয়া বিষয় তুলছে। গ্রিস ও তুরস্কের মধ্যে উত্তেজনা কমানো ও পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু সেই লক্ষ্য পূরণ হলো না।

তুরস্ক ও গ্রিসের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। মূলত সমুদ্র থেকে তেল ও গ্যাস তোলা এবং সাইপ্রাস হলো বিরোধের মূল বিষয়। কিছুদিন আগে গ্রিস তেল ও গ্যাস তোলার চেষ্টা করলে তুরস্কও তাদের গ্যাস অনুসন্ধানকারী জাহাজ পাঠিয়ে দেয়। উত্তেজনা বাড়ে।

ইইউ গ্রিসকেই সমর্থন করেছে। তারা তুরস্ককে গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ফিরিয়ে নিতে বলে। তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা নিয়েও কথা হয়। গ্রিসের সমর্থনে কয়েকটি দেশ জাহাজও পাঠায়।

আরও পড়ুন : কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন ৯০ হাজার বিদেশি

এমন পরিস্থিতিতে তুরস্ক তাদের তেল অনুসন্ধানকারী জাহাজ সরিয়ে নিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যন্ত তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব স্থগিত রেখেছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড