• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ভারত?

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ডিসেম্বর ২০২০, ০৯:০০
পাকিস্তানে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ভারত?
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের মাটিতে ভারত আবারও হামলা চালাতে যাচ্ছে। পাক সরকারের দাবি, ভারতীয় সেনাবাহিনী পুনরায় আবারও সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি নিচ্ছে। তাই পরমাণু সমৃদ্ধ দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহায়তার আহ্বান জানিয়েছে ইসলামাবাদ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শুক্রবার (১৮ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে এক সংবাদ সম্মেলনে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সতর্ক করেন। তিনি বলেন, ভারত যদি হামলা চালায় তবে তার যোগ্য জবাব দেবে পাকিস্তান।

শাহ মেহমুদ কুরেশি বলেছিলেন, গোয়েন্দা সংস্থার কাছ থেকে আমরা এটা জানতে পেরেছি যে, ভারত আবারও পাকিস্তানের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করছে।

তার মতে, এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা এটাও জেনেছি যে, তারা তাদের কিছু গুরুত্বপূর্ণ মিত্র দেশের কাছ থেকে এ বিষয়ে অনুমোদন নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলা

১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্তি পাওয়ার পর এই দু’দেশ তিনবার পরিপূর্ণ যুদ্ধে লিপ্ত হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে দু’দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) অতিক্রম করে পাক-অধ্যুষিত কাশ্মীরে সন্দেহভাজন জঙ্গি ঘাঁটিতে অভিযান চালানোর দাবি করে ভারতীয় সেনাবাহিনী। তখন ওই হামলাকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামে অভিহিত করা হয়েছিল। যদিও ভারতের এই হামলার দাবিকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে পাকিস্তান।

গত বছরের ফেব্রুয়ারিতেও একই ধরনের হামলা চালিয়েছে ভারত। তবে সে সময় পাক বিমান বাহিনীর গুলিতে দুটি ভারতীয় বিমান ভূপাতিত হয়। এছাড়া ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাক সেনাবাহিনী। তবে পরবর্তীকালে তাকে মুক্তি দেওয়া হয়। এরপর থেকেই সীমান্তে উচ্চ সতর্কতা জারি রেখেছে দু’দেশই।

আরও পড়ুন : পরমাণু সমঝোতাকে স্বাভাবিক অবস্থায় নেওয়া সম্ভব : রাশিয়া

পাক পররাষ্ট্রমন্ত্রী কুরেশি সতর্ক করে বলেন, ভারত যদি হামলা চালায় তবে পাকিস্তানও পাল্টা হামলা চালাবে। তিনি বলেন, আমি ভারতকে পরিষ্কার করে এটা বলতে চাই যে পাকিস্তান পুরোপুরি প্রস্তুতি নিয়ে রেখেছে। তারা যে কোনো হামলায় জবাব দেবে এবং ভারতের পরিকল্পনাকে ব্যর্থ করে দেবে।

তিনি আরও বলেন, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আমরা তাৎক্ষণিক ও কার্যকরভাবে জবাব দিয়েছি। তারা যদি এই পথ বেছে নেয় তবে আমরা আবারও সেভাবেই জবাব দেব। তবে হামলার বিষয়ে ভারতের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন : নাইজেরিয়ায় ৩৪৪ শিক্ষার্থীকে মুক্তি, এখনো জিম্মি অনেকে

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোয়েদ ইউসুফ জানিয়েছেন, ভারতের হামলার বিষয়ে পাকিস্তানের কাছে খুবই নির্ভরযোগ্য এবং নির্দিষ্ট তথ্য রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড