• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারমাণবিক চুক্তি নিয়ে বিশ্ব শক্তির সঙ্গে আলোচনায় ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর ২০২০, ০৮:৪২
পারমাণবিক চুক্তি নিয়ে বিশ্ব শক্তির সঙ্গে আলোচনায় ইরান
ইরানের পরমাণু উৎপাদন কেন্দ্র পরিদর্শন করছেন প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পারমাণবিক চুক্তির বর্তমান পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল আলোচনায় মিলিত হয়েছে চুক্তিটিতে এখনো বহাল থাকা বিশ্ব শক্তিগুলো। যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন চুক্তিটির বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দেওয়া সত্ত্বেও সম্প্রতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে। মূলত সেই পরিস্থিতি নিয়েই বুধবার (১৬ ডিসেম্বর) ভার্চুয়াল আলোচনাটি অনুষ্ঠিত হয়।

ঊর্ধ্বতন কূটনীতিকদের এই আলোচনায় ইরান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের আসন্ন বৈঠকের প্রস্তুতি নিয়ে কথা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সাধারণভাবে ইরান পারমাণবিক চুক্তি হিসেবে পরিচিত জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) ২০১৫ সালের ১৪ জুলাই ভিয়েনায় স্বাক্ষরিত হয়। এতে ইরানের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য-চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং জার্মানি। চুক্তিতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে পারমাণবিক কর্মসূচি সীমিত রাখার প্রতিশ্রুতি দেয় ইরান।

আরও পড়ুন : স্বাধীন ফিলিস্তিন গঠনে পুনরায় সমর্থন দিল কাতার

২০১৮ সালে ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন তিনি। এর এক বছরের মাথায় চুক্তির মূল শর্তগুলো থেকে সরে আসতে শুরু করে ইরান।

আরও পড়ুন : ওয়াশিংটনে পাক দূতাবাসের সামনে বাংলাদেশিদের বিক্ষোভ

যদিও দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এবং নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উভয়েই পারমাণবিক চুক্তিটি বহাল রাখার আশা প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড