• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে কখনো বন্ধুত্ব করবে না তিউনিসিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০২০, ০৯:৩১
ইসরায়েলের সঙ্গে কখনো বন্ধুত্ব করবে না তিউনিসিয়া
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : রয়টার্স)

প্রতিবেশী মুসলিম রাষ্ট্র মরক্কোর পদাঙ্ক অনুসরণ করে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব স্থাপনের কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিচেম মেছিছিল। সোমবার (১৪ ডিসেম্বর) ফরাসি মিডিয়া ফ্রান্স টুয়েটিফোরকে দেওয়া সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের বিষয়টি তিউনিসিয়ার আলোচ্য সূচিতে নেই। তবে মরক্কোর সিদ্ধান্তকে আমরা সম্মান করি। খবর আল-জাজিরার।

তিনি আরও বলেন, প্রত্যেকটি দেশের নিজস্ব বাস্তবতা, নিজস্ব দৃষ্টিভঙ্গি, নিজেদের কূটনৈতিক শিষ্টাচার রয়েছে। যার মাধ্যমে ওই রাষ্ট্র তার নাগরিকদের জন্য সবচেয়ে ভালো জিনিসটি বিবেচনা করেন। আমরা মরক্কোর সিদ্ধান্তকে সম্মান করি। মরক্কো আমাদের প্রতিবেশী রাষ্ট্র। তাদের আমরা অনেক বেশি ভালোবাসি।

আরও পড়ুন : যুদ্ধের হুমকি তৈরি করছে মরক্কো-ইসরায়েলের বন্ধুত্ব

কথিত মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের পর চলতি বছর চতুর্থ আরব দেশ হিসেবে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করে মরক্কো।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত তেল ট্যাংকারে বোমা হামলা হয়েছে : সৌদি আরব

উল্লেখ্য, পশ্চিম সাহারায় মরক্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর বিনিময়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে রাজি হয় মরক্কো। স্পেন সরে যাওয়ার পর পশ্চিম সাহারা নিয়ে বিদ্রোহীদের সঙ্গে ১৯৭৫ সাল থেকে লড়াই করে যাচ্ছে দেশটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড