• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিহত ইরানি বিজ্ঞানীকে সামরিক পদক দিলেন খামেনি

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২০, ০৮:৩৯
নিহত ইরানি বিজ্ঞানীকে সামরিক পদক দিলেন খামেনি
নিহত ইরানি পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহ পোস্টার (ছবি : আল-জাজিরা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানে সম্প্রতি নিহত শীর্ষ পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহকে সম্মানজনক সামরিক পদক প্রদান করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ইরনা জানায়, রবিবার (১৩ ডিসেম্বর) ফখরিজাদেহর পরিবারের কাছে এই পদক হস্তান্তর করা হয়েছে। খবর এনডিটিভির।

গত ২৭ নভেম্বর বোমা ও বন্দুক হামলায় ইরানের একটি প্রধান সড়কে নিহত হন ফখরিজাদেহ। ইরান এই হত্যায় প্রতিবেশী ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলকে দায়ী করেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ‘অর্ডার অব নাসর’ নামে এই প্রথম শ্রেণির পদকে খামেনির স্বাক্ষর খচিত রয়েছে। ফখরিজাদেহর পরিবারের কাছে পদকটি তুলে দেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাঘেরি।

বাঘেরি বলেছিলেন, ইরানের ইসলামিক বিপ্লব ও রাষ্ট্রীয় মর্যাদা রক্ষায় সম্মান হিসেবে এই স্বীকৃতি। তিনি আরও বলেন, সামরিক বাহিনীকে সহায়তা ও অবদানের জন্য এই সর্বোচ্চ পদক প্রদান করা হয়েছে।

আরও পড়ুন : মোদীর চালে ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করল ভুটান

ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি ফখরিজাদেহর মৃত্যুর পর তাকে উপমন্ত্রী এবং প্রতিরক্ষা বিষয়ক উদ্ভাবন ও গবেষণা সংস্থার প্রধান বলে উল্লেখ করেন। বিশেষত পরমাণু প্রতিরক্ষায় ফখরিজাদেহর অবদানের ওপর জোর দেন তিনি।

আরও পড়ুন : ইসরায়েলে নেতানিয়াহুর বাড়ির সামনে ভয়াবহ বিক্ষোভ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ২০১৮ সালে মহসেন ফখরিজাদেহকে ইরানের পরমাণু অস্ত্র প্রকল্পের প্রধান বলে উল্লেখ করেছিলেন। তবে ইরান বরাবরই পরমাণু প্রকল্পের কথা অস্বীকার করে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড