• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়ার যুদ্ধে আজারবাইজানকে যে বার্তা দিল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২০, ০৮:৩৫
আর্মেনিয়ার যুদ্ধে আজারবাইজানকে যে বার্তা দিল ইরান
আক্রমণের জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

সাম্প্রতিক সময়ে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে প্রতিবেশী রাষ্ট্র আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে তীব্র সংঘাত চলছে। এমন পরিস্থিতিতে যুদ্ধে আজারিদের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমরা আন্তর্জাতিক আইন অনুযায়ী আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার মতবিরোধ নিরসনে মধ্যস্থতা করতে প্রস্তুত।

মঙ্গলবার (৬ অক্টোবর) তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভকে টেলিফোনে তেহরানের এ প্রস্তুতির কথা জানিয়েছেন। সে সময় তারা যুদ্ধের বিভিন্ন বিষয় নিয়েও আলাপ করেছেন।

প্রেসিডেন্ট রুহানি কারাবাখ অঞ্চলে বহিঃ শক্তিগুলোর হস্তক্ষেপের আশঙ্কা প্রকাশ করে বলেন, সে রকম অনাকাঙ্ক্ষিত কোনো পরিস্থিতি সৃষ্টি হলে কারাবাখ নিয়ে চলমান সংঘাত আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে।

তিনি বলেছিলেন, আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বিশেষ করে ইরানের উত্তর সীমান্তের নিরাপত্তা রক্ষা করা তেহরানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : আর্মেনীয়দের চরম নিষ্ঠুরতায় সেদিন উচ্ছেদ হয়েছিল লক্ষ আজেরি

নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান সংঘর্ষের সময় ওই দুই দেশের নিক্ষিপ্ত বেশ কিছু মর্টারের গোলা ইরানের ভূমিতে আঘাত হেনেছে। এ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন রুহানি।

এ বিষয়ে প্রেসিডেন্ট রুহানি বলেন, চলমান সংঘাতের অবসান ঘটানো না গেলে এ যুদ্ধ কারাবাখ অঞ্চলের নিকটবর্তী শহরগুলোতে ছড়িয়ে পড়বে এবং বড় ধরনের শরণার্থী সংকট সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকবে।

পরে আজারি প্রেসিডেন্ট আলিজেভ জানান, তিনি প্রেসিডেন্ট রুহানির ফোন পেয়ে অত্যন্ত খুশি হয়েছেন। এ সময় ইরানের পক্ষ থেকে আজারবাইজানের ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য যে আহ্বান জানান হয়েছে তাতেও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করছেন।

আরও পড়ুন : কারাবাখ যুদ্ধে এরদোগানকে ভয়ঙ্কর হুঁশিয়ারি আসাদের

ইরানের সীমান্ত এলাকার নিরাপত্তা নিয়ে প্রেসিডেন্ট রুহানি যে উদ্বেগ প্রকাশ করেছেন তার প্রতি সমর্থন জানিয়ে প্রেসিডেন্ট আলিজেভ বলেন, কারাবাখের চলমান সংঘাতে যাতে প্রতিবেশী দেশগুলোর ক্ষতি না হয় সে চেষ্টা তিনি করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড