• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুরো প্রস্তুত চীন, ৩ বছরে সীমান্তে শক্তি বাড়িয়েছে দ্বিগুণ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৯
চীন ভারত সীমান্ত

গত তিন বছরে ভারতের সীমান্ত এলাকায় সামরিক শক্তি দ্বিগুন করেছে চীন। ইন্ডিয়ান এক সংবাদমাধ্যম বলছে, লাদাখ থেকে অরুণাচল পর্যন্ত ভারত-চীন সীমান্তে প্রচুর সংখ্যক এয়ারবেস, হেলিপোর্ট, এয়ার ডিফেন্স পজিশন তৈরি করেছে লালফৌজ।

রিপোর্ট অনুযায়ী, ভারত সীমান্তের কাছে সম্পূর্ণ নতুন ১৩টি সামরিক ঘাঁটি তৈরি শুরু করেছে চীন। এরমধ্যে রয়েছে ৩টি এয়ারবেস, ৫টি হেলিপোর্ট ও ৫টি স্থায়ী এয়ার ডিফেন্স পজিশন। মে মাসে লাদাখে উত্তেজনা শুরুর পরপরই ৪টি হেলিপোর্টের কাজ শুরু হয়। অর্থাৎ ভারতে আক্রমণের জন্য কার্যত পুরোদমে প্রস্তুতি শুরু করেছে চীন।

চলতি বছরের মে মাসে উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, লাদাখের প্যাংগং লেক থেকে মাত্র ২০০ কিমি দূরে এয়ার বেস তৈরি করেছে চীন। তিব্বতের নারি গুনসা বিমান ঘাঁটিতে নির্মাণকাজ চলছে। ৬ এপ্রিল ও ২১ মে’ প্রকাশ্যে আসা দুটি উপগ্রহ চিত্রে স্পষ্ট দেখা গিয়েছিল, নারি গুনসা বিমানঘাঁটিকে হেলিকপ্টার ও যুদ্ধবিমান অবতরণের জন্য তৈরি করা হচ্ছে। ওই বিমানঘাঁটিতে চিনের জে ১১ ও জে ১৬ যুদ্ধ বিমান নামতে পারবে। নারি গুনসা এয়ারপোর্ট মাটি থেকে ১৪ হাজার ২২ ফুট উঁচুতে অবস্থিত। মিলিটারি ও সিভিল-দুইভাবেই যাতে ব্যবহার করা সেই হিসেবেই নারি গুনসা এয়ারপোর্টকে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- সাগরের তলা থেকে নজরদারি করবে চীন, আতংকে আমেরিকা

চিনের পঞ্চম প্রজন্মের স্টেল্থ প্রযুক্তির জে ২০ চেংডু যুদ্ধবিমান দিয়ে হুঙ্কার ছাড়ছে। লাদাখের খুব কাছেই চিনের জে-১১, জে ১৬ বিমান উড়ছে। যেকোনও মুহূর্তে সীমান্তে ছোটখাট যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে অনুমান সমর বিশেষজ্ঞদের। তাই লাদাখ, সিকিম, অরুণাচল প্রদেশসহ দীর্ঘ চীন-ভারত সীমান্তে আতংকে রয়েছে ভারতীয় জওয়ানরা।

সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে বৈঠক করেন। কিন্তু তারপরও লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অবস্থার কোনও পরিবর্তন হয়নি। উলটো পরিস্থিতি আরও জটিল হয়েছে। ইতিমধ্যেই শি জিনপিং সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, চীন এক ইঞ্চিও জমি ছাড়বে না। এরই মাঝে ভারত সীমান্তে চীনের সামরিক শক্তি ও পরিকাঠামো বৃদ্ধির খবর মিলল।