• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যর্থ প্রতিষেধক তৈরির চেষ্টা

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে অসুস্থ স্বেচ্ছাসেবক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩০
করোনা ভ্যাকসিন

অস্ট্রেলিয়ান এক ইমাম এ ভ্যাকসিন ব্যবহার থেকে সাবধান হবার কথা বলাতে সমালোচিত হয়েছিলেন। সেই অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়ে পড়েছেন এক স্বেচ্ছাসেবক। আর এ কারণেই ব্যর্থ ঘোষিত হলো ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনা প্রতিষেধকের ট্রায়াল।

জানা গিয়েছে, ব্রিটেন ফের টিকার ট্রায়াল শুরু করলেও ওই স্বেচ্ছাসেবকের আকস্মিক অসুস্থতায় উদ্বেগ প্রকাশ করল আমেরিকার ন্যাশনাল ইন্সস্টিউট অব হেলথ। এরপর ওই স্বেচ্ছাসেবককে হাসপাতালে ভর্তি করার উপক্রম হয়। ঐ স্বেচ্ছাসেবকের পরিচয় সামনে আনা না হলেও, সূত্রের খবর ট্রান্সভার্স মাইলাইটিসে ভুগছেন তিনি। যদিও মার্কিন ওষুধ ও খাদ্য সুরক্ষা সংক্রান্ত দফতর এই টিকার ট্রায়াল শুরুর জন্য সবুজ সংকেত ইতিপূর্বেই দিয়েছে। তবে এখনই যে করোনার এই প্রতিষেধকের ট্রায়াল শুরু করছে না আমেরিকা, তা এখন স্পষ্ট।

বিশেষজ্ঞদের ধারণা, ওই প্রতিষেধক নেওয়ার ফলে ওই রোগে আক্রান্ত হয়েছেন। ট্রান্সভার্স মাইলাইটিস মূলত মেরুদণ্ডে প্রদাহজনিত ব্যাধি। এর ফলে মেরুদণ্ড ফুলে যায়। যেটা ধীরে ধীরে পেশীর পাশাপাশি আক্রান্তকেও শারীরিকভাবে অত্যধিক দুর্বল করে দেয়। এমনকি অনেক ক্ষেত্রে আক্রান্ত প্যারালাইসিস পর্যন্ত হতে পারে। তবে ওই স্বেচ্ছাসেবক আদতেও এই ব্যাধিতে ভুগছেন কী না তা নিশ্চিত করতে ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করে দেখতে চায় আমেরিকার ন্যাশনাল ইন্সস্টিউট অব হেলথ।

অন্যদিকে, মার্কিন ওষুধ ও খাদ্য সুরক্ষা সংক্রান্ত দফতর এই টিকার ট্রায়াল শুরু করতে বলেছে। কিন্তু একবার অসু্স্থতা দেখা দেওয়ায় সংশয়ের মেঘ অনেকের মনে। টিকার কার্যকারিতা, নিরাপত্তা ও তার পার্শ্বপ্রতিক্রিয়াগুলি নিয়ে পুরোপুরি ভাবে নিশ্চিত হওয়ার পরেই টিকার ট্রায়াল জারি রাখা উচিত বলেও মনে করেন মার্কিন বিশেষজ্ঞদের একাংশ।