• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে তালিবান যোদ্ধাদের মুক্তি দিল আফগান সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ১১:৫৮
অবশেষে তালিবান যোদ্ধাদের মুক্তি দিল আফগান সরকার
তালিবান যোদ্ধাদের মুক্তি দিচ্ছে আফগান সরকার (ছবি : আরব নিউজ)

এবার হয়তো শান্তি ফিরবে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে। কেননা শেষ পর্যন্ত সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছতে সক্ষম হয়েছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান। যার প্রেক্ষিতে তাদের যোদ্ধাদের মুক্তি প্রক্রিয়া শুরু করেছে আফগান সরকার। যদিও মার্কিন-তালিবান আলোচনার মূল বিষয়ও ছিল মার্কিন সেনা প্রত্যাহার ও আফগান যোদ্ধাদের মুক্তি।

আফগানিস্তানে তালিবানদের সঙ্গে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি আলোচনা শুরু করতে শেষ বাধা টুকুও সরিয়ে নেওয়া হয়েছে। তালিবান যোদ্ধাদের দাবির মুখে তাদের বন্দি ৪০০ হাইপ্রোফাইল যোদ্ধাকে মুক্তি দিতে রাজি হয়েছে দেশটির সরকার।

বন্দিদের মুক্তি দেওয়ার কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার (১৩ আগস্ট) ৮০ জনকে ছাড়া হয়েছে বলে জানিয়েছেন আফগানিস্তান সরকারের সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জাভিদ ফয়সাল। টুইট বার্তায় খবরটি নিশ্চিত করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এর ফলে তালিবানদের সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রচেষ্টা ‘আরও দ্রুততর এবং দেশজুড়ে যুদ্ধ বিরতি আরও দীর্ঘস্থায়ী’ হবে বলে দাবি জাভিদ ফয়সালের।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে চুক্তি করে ফিলিস্তিনিদের পিঠে ছুরি মারল আমিরাত

আফগানিস্তান সরকারের কারাগারে মুক্তি পাওয়ার অপেক্ষায় যে ৪০০ তালিবান সদস্য রয়েছেন তাদের বিরুদ্ধে আফগান নাগরিক ও বিদেশিদের হত্যার মতো গুরুতর অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : এবার পাকিস্তানকে নিয়ে গোপনে ষড়যন্ত্র করছে ইসরায়েল!

তিন দিনের আলোচনা শেষে দেশটির আইন সভা লয়া জিরগায় গত শনিবার (৮ আগস্ট) এসব তালিবান বন্দিদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত পাস হয়। সে অনুযায়ীই তাদের মুক্তি দিচ্ছে আফগানিস্তান সরকার।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

বন্দিদের ছাড়ার সময়টাতেই আফগানিস্তান সরকার ও তালিবান উভয় পক্ষ কাতারের দোহায় শান্তি আলোচনা শুরু করতে প্রস্তুত হলে জানিয়েছে।

আরও পড়ুন : ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তি’ ঘোষণা করলেন ট্রাম্প

উল্লেখ্য, আফগানিস্তানের সরকার এরই মধ্যে প্রায় পাঁচ হাজার তালিবান বন্দিকে মুক্তি দিয়েছে। যদিও শেষ দিকে বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে অনেকটা বেঁকে বসেছিল তারা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড