• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখে ভারী অস্ত্রসহ চীনের সেনা মোতায়েন

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০২০, ২২:১২
করোনা
ছবি : সংগৃহীত

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি দাবি করেছে, প্রতিশ্রুতি দেওয়ার পরও লাদাখের নিয়ন্ত্রণ রেখার সব এলাকা থেকে সেনা প্রত্যাহার করেনি চীন। দেপসাং মালভূমি, গোগরা এবং ফিঙ্গারস অঞ্চলে এখনও চীনা সেনাদের উপস্থিতি রয়েছে বলে দাবি তাদের।

তবে গালওয়ান, হট স্প্রিং এবং ফিঙ্গারস অঞ্চলের কয়েকটি এলাকা থেকে সেনা প্রত্যাহার করা হয়েছে। নিজস্ব সূত্রের বরাতে সম্প্রচারমাধ্যমটি জানিয়েছে, ভারী অস্ত্রসহ প্রায় ৪০ হাজার সেনা ওই এলাকায় মোতায়েন রেখে রেখেছে চীন।

গত ১৫ জুন লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় চীন ও ভারতীয় সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘাতের পর কূটনৈতিক ও সামরিক পর্যায়ে বেশ কয়েক দফায় আলোচনা করেছে উভয় পক্ষ। এসব আলোচনায় নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারে সম্মত হওয়ার পাশাপাশি দুই দেশই এই প্রক্রিয়া পর্যবেক্ষণে রাখার কথা জানায়। সর্বশেষ গত ১৪ ও ১৫ জুলাই দুই দেশের সেনা পর্যায়ের আলোচনায় পারস্পারিকভাবে সেনা প্রত্যাহার প্রক্রিয়া পর্যবেক্ষণের সিদ্ধান্ত হয়। তবে তারপরে আর কোনও অগ্রগতি হয়নি।

এনডিটিভি জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখার গোগরা কিংবা দেসপাং মালভূমি থেকে চীনের সেনা প্রত্যাহারের কোনও লক্ষণ নেই। এছাড়া নিজেদের দখলে রাখা ফিঙ্গারস-৪ ও ফিঙ্গারস-৮ এলাকা থেকেও সেনা প্রত্যাহার করতে চাইছে না চীন।

একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখার বিভিন্ন অংশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, সামরিক যান ও দূর পাল্লায় গোলাবর্ষণকারী সরঞ্জামসহ প্রায় ৪০ হাজার সেনা মোতায়েন রেখেছে চীন। আরেকটি সূত্র অভিযোগ করেছে, নিজেদের প্রতিশ্রুতির প্রতি সম্মান দেখাচ্ছে না চীন।

ওডি/