• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনা প্রেমে বারবার ছলনার শিকার ভারত!

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০২০, ২২:২০
চীন ভারত

লাখাদের প্রতি চীনের নজর এক-দুই বছরের না। এর আগে ভারতীয় এক সংবাদমাধ্যম দাবি করে ২০০৪ সাল থেকে চীন লাদাখ দখলের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এর আগে থেকেই ছক করে বসে আছে চীন। কিন্তু ভারতের দুর্বল বিদেশ কূটনীতি হেরে গেছে চীনের পরিকল্পনা বুঝতে।

শুধু ভারতের লাদাখই নয়, জাপানের দ্বীপের প্রতিও রয়েছে বেইজিংয়ের নজর। তোষামোদি ভারত চীনের ছক বুঝতে না পেরে বারবার মানচিত্র ও সমঝোতার জন্য প্রস্তাব দিয়েছে চীনকে। কিন্তু কোনো না কোনোভাবে এড়িয়ে গেছে চীন।

চীন ভারতের সেনারমধ্যে যখন শান্তি বার্তা নিয়ে আলোচনা হয়েছে, তখন বারবার ভারত মানচিত্র হস্তান্তরের প্রস্তাব রাখে। যা চীন কখনওই করতে চায়নি। এর নেপথ্যের কারণ চীন কখনওই চায়নি যে , তারা ভারতের কতটা জমি দখল করছে বা ভবিষ্যতে করতে চাইবে তা বর্হিবিশ্ব জানুক। সেই মতো ভারতের সঙ্গে তারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে সংঘাত জারি রেখেছে। চীনের থেকে শান্তিবার্তা শুনে সর্বশেষ সেনা বৈঠকেও চীনকে লাদাখ ছাড়ার প্রস্তাব করে ভারত, কিন্তু চীন রাজি হয়নি সে প্রস্তাবে।

ভারতের এক সংবাদ মাধ্যমে প্রকাশিক সাম্প্রতিক রিপোর্ট বলছে, চীন নিজের এলাকায় নজর দেওয়ার থেকে অন্য দেশের সীমানায় বেশি নজর দিয়েছে। লাদাখে চীন যেই বুঝতে পেরেছে যে , তা প্রতিরক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, তখনই গালওয়ান দখলে আগ্রাসন দেখিয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে, এমন আশঙ্কা যে ভারতের ছিল না তা নয়। তবে দুই দেশের বাণিজ্যিক সদ্ভাব থাকায় তারা ভাবেনি চীন এভাবে তা বাস্তবায়িত করবে। চীনকে সহজে বুঝে উঠতে পারেনি ভারতের কূটনৈতিকমহল।