• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঞ্চল্যকর তথ্য ফাঁস, লাদাখ দখলে চীনের ১৬ বছরের যুদ্ধ প্রস্তুতি

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০২০, ১৭:৪৬
চীন সেনা

লাদাখ নিয়ে প্রকাশ্যে আসছে চাঞ্চল্যকর কিছু তথ্য। ২০০৪ সাল থেকেই লাদাখ মডেল সাজাচ্ছে চীনা বাহিনী। একটু একটু করে ভারতে আক্রমণ করার জন্য নিজেদের প্রস্তুত করেছে বলে দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

জিনপিং সরকার কীভাবে নিজেদের সেনাদের একটু একটু করে যুদ্ধে অগ্রসর করেছে তা নিয়ে এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। চীনের ভিতরে আলাদা লাদাখ মডেল তৈরি করে চীনের সেনা যুদ্ধাভ্যাস করে গিয়েছে। দিনের পর দিন এই মডেল তৈরি করে কীভাবে ভারতের বুকে আক্রমণ করা যায়, তার ব্লু প্রিন্ট তৈরি করেছে চীনাফৌজ।

ভারত সীমান্তের অদূরে ২৫০০ কিলোমিটার জুড়ে অবস্থিত চীনের এই লাদাখ মডেল। চীনের নিনজিয়াতে এমন মডেল তৈরি করা রয়েছে। ২০০৪ সাল থেকে লাদাখ মডেল নিনজিয়া প্রভিন্সে তৈরি রয়েছে। আর সেই সময় থেকেই লাদাখ নিয়ে সেনাদের প্রশিক্ষণ দিত চীন সরকার। এমনই সমস্ত তথ্য ঐ সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

প্যাংগং বরাবর চীনের সেনা মোতায়েনের প্যাটার্ন ও হেলান প্রশিক্ষণ কেন্দ্রে সেনা মোতায়েন একই। হেলান পার্বত্য উপত্যকায় চীনের এই লাদাখ মডেল রয়েছে। সেখানেই চলে প্রশিক্ষণ। স্যাটেলাইট ছবি বলছে, হেলানে যেভাবে চীনের সেনা মোতায়েন হত, সেইভাবেই প্যাংগং বরাবর সেনা মোতায়েন প্রক্রিয়া শুরু করেছে চীন। ফলে বোঝাই যাচ্ছে যে বহুদিন ধরে চীন লাদাখকে নজরে রেখেছিল।

ভিয়েতনাম যুদ্ধের পর থেকে চীনের সেনাবাহিনী রণ-ময়দানে নামেনি। ফলে যুদ্ধ পারদর্শিতার জন্য লাদাখ মডেল সঙ্গে নিয়ে চীনের সেনা এতদিন প্রশিক্ষণ নিয়েছে। যাতে এলাকায় নিজের দাপট বজায় রাখতে পারে।