• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের প্রেসিডেন্সি ব্যর্থতা ঢাকতেই চীনকে দোষারোপ

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২০, ১৩:০৩
ট্রাম্প

মাত্র ১৮ দিনের ব্যবধানে আমেরিকায় করোনা-আক্রান্তের সংখ্যা দ্বিগুণ। আমেরিকাতেই সারা বিশ্বের মোট করোনা-আক্রান্তের এক-তৃতীয়াংশ প্রায়। আনুপাতিক হারে বাড়ছে মৃতের সংখ্যাও। কিন্তু সব হিসেব বাদ দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পড়ে আছেন চীনের দোষ নিয়ে। ক্ষোভ দেখাচ্ছেন সংবাদমাধ্যমগুলোকেও।  

শুরু থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত ট্রাম্প কিন্তু তেমন গুরুত্বই দেননি কোভিড-১৯-কে। কিন্তু এখন বলছেন, চীন চাইলেই এই মহামারি রুখতে পারত।  অথচ, একটি সংবাদমাধ্যম সূত্রের খবর, মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ মার্চের আগেই ১২ বার ট্রাম্পকে এ নিয়ে সতর্ক করেছিল! প্রেসিডেন্ট আমলই দেননি। 

অভিযোগ, আমেরিকা এখন ব্যাপক স্বাস্থ্যকর্মী-সঙ্কটে ভুগছে। বিশ্বমানের চিকিৎসা-বন্দোবস্ত সত্ত্বেও কেন এত জনকে করোনায় মরতে হল, সে প্রশ্নও উঠছে। এর আগেও আমেরিকায় ২০১৭-১৮-য় মৌসুমি ফ্লুতেও প্রাণ হারিয়েছে ৬১ হাজার।  তাই চীনকে দোষারোপ করে প্রশাসন আদতে নিজের ব্যর্থতাই ঢাকতে চাইছে বলে মত একাংশের। এই ব্যর্থতা ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার স্বপ্নেও ধাক্কা দিতে পারে বলে  মনে করছেন অনেকে।

এই পরিস্থিতিতে ফের চিনকেই একহাত নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, আজ ওদের (চীন) জন্যই ১৮৪টি দেশ নরকযন্ত্রণা ভোগ করছে। বেইজিংও অবশ্য এর পাল্টা সমালোচনা করেছেন। তারাও ট্রাম্পের দূর্বলতাকেই সামনে এনে বক্তব্য দিচ্ছে।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড