• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিপ্রির গবেষণা প্রতিবেদন

৫ বছরে অস্ত্র ক্রয়ে শীর্ষে সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মার্চ ২০২০, ১৪:২৭
৫ বছরে অস্ত্র ক্রয়ে শীর্ষে সৌদি
সৌদির সমরাস্ত্র (ছবি : প্রতীকী)

বিশ্বের যে কোনো দেশের তুলনায় গত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ রাষ্ট্র সৌদি আরব। আমদানিকৃত এসব অস্ত্রের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এনেছে রিয়াদ।

ইরানি বার্তা সংস্থা পার্সটুডে জানায়, সম্প্রতি স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিপ্রি) এক গবেষণা প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়। রিপোর্টে বলা হয়েছে, গত পাঁচ বছরে সৌদি সরকার নিজেদের অস্ত্র আমদানির পরিমাণ শতকরা ১৩০ শতাংশ বৃদ্ধি করেছে।

স্টকহোমভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে বিশ্বব্যাপী যত অস্ত্র ক্রয়-বিক্রয় হয়েছে তার শতকরা ১২ ভাগ সৌদি আরব একাই কিনেছে।

সিপ্রি জানায়, ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত মধ্যপ্রাচ্যের দেশগুলো নিজেদের সামরিক সক্ষমতা বৃদ্ধির জন্য অস্ত্র আমদানির পরিমাণ শতকরা ৬১ ভাগ বৃদ্ধি করেছে। তাছাড়া ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বের মোট অস্ত্রের শতকরা ৩৫ শতাংশ মধ্যপ্রাচ্যে গিয়েছে।

আরও পড়ুন : সৌদিতে এবার সেনা কর্মকর্তাদের আটক

বিশ্লেষকদের মতে, প্রতিবেশী রাষ্ট্র ইয়েমেনে আগ্রাসন চালানো সত্ত্বেও যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মতো প্রধান অস্ত্র রপ্তানিকারক দেশগুলো সৌদির কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। যার প্রেক্ষিতে রিয়াদ শতকরা ৭৩ শতাংশ আমেরিকা এবং শতকরা ১৩ ভাগ অস্ত্র ব্রিটেন থেকে আমদানি করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড