• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ দিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু!

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মার্চ ২০২০, ১১:৩১
১০ দিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু 
আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা (ছবি : প্রতীকী)

দীর্ঘ ১৮ বছর যাবত চলা আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে কাতারের মধ্যস্থতায় অবশেষে স্বাক্ষরিত হলো তালিবান-মার্কিন শান্তি চুক্তি। এবার সেই চুক্তির ভিত্তিতে শিগগিরই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শুরু হতে যাচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার (২ মার্চ) রাতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছিলেন, তালিবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শুরু হবে। ধারণা করা হচ্ছে, আগামী ১০ দিনের মধ্যেই এই সেনা প্রত্যাহারের কাজ শুরু হবে।

এসপার আরও বলেন, আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডারকে এরই মধ্যে সেনা প্রত্যাহারের প্রাথমিক কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। প্রথমে অঞ্চলটিতে মোতায়েন সেনার সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে আনা হবে। এরপর আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের মাধ্যমে, বিশেষ করে তালিবানের পরবর্তী পদক্ষেপগুলো দেখার পর বাকি সেনা প্রত্যাহারের বিষয়ে ওয়াশিংটন সিদ্ধান্ত নেবে।

এর আগে শনিবার (২৯ ফেব্রুয়ারি) কাতারের রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালিবানের জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

আরও পড়ুন : দিল্লিতে মুসলিম নির্যাতন ইস্যুতে উদ্বিগ্ন ইরান

উল্লেখ্য, দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ পরিচালনার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের পর সংকট নিরসনের লক্ষ্যে ২০১৮ সালে কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতারা ধারাবাহিক আলোচনা শুরু করেন। বেশ কয়েক দফায় বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর করে সশস্ত্র সংগঠন তালিবান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড