• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় প্রস্তুত মার্কিন সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৩
করোনা মোকাবিলায় প্রস্তুত ৪ মার্কিন সেনাঘাঁটি
মার্কিন সেনাদের অভিযান চলছে (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৪২৫ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ২০ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই করোনা মোকাবিলায় নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে চারটি মার্কিন সামরিক ঘাঁটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগকে (এইচএইচএস) সহায়তার জন্য চারটি সামরিক ঘাঁটি এরই মধ্যে তৎপরতা শুরু করেছে।

বিশ্লেষকদের মতে, মার্কিন নাগরিকদের মধ্যে অনেকেই চীন থেকে করোনা ভাইরাস নিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। এবার তাদের থেকে যেন ভাইরাসটি আর না ছড়ায়, সে জন্য চিকিৎসাসহ সব ধরনের তৎপরতা চালাচ্ছে এইচএইচএস। মূলত তাদের সহায়তার জন্যই মার্কিন ঘাঁটিগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর (পেন্টাগন)।

আরও পড়ুন : পাল্টাপাল্টি অভিযানে ৪ তুর্কির পর ৭৬ সিরীয় সেনার প্রাণহানি

করোনা ভাইরাস মোকাবিলায় এবার যে চারটি মার্কিন সামরিক ঘাঁটি প্রস্তুত রয়েছে, সেগুলো হলো- ক্যালিফোর্নিয়ার ট্র্যাভিস বিমান ঘাঁটি, টেক্সাসের ল্যাকল্যান্ড বিমান ঘাঁটি, কলোরাডোর ফোর্ট কারসনের ১৬৮তম রেজিমেন্ট আঞ্চলিক প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ক্যালিফোর্নিয়ার মেরিন কর্পস এয়ার স্টেশন মিরামার।

ওডি/কেএইচআর