• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের মতো গণহত্যার প্রস্তুতি নিচ্ছে ভারত : ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৭
মিয়ানমারের মতো গণহত্যার প্রস্তুতি নিচ্ছে ভারত : ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

ভারতের মোদী সরকার এবার মিয়ানমারের আদলে গণহত্যা চালিয়ে সংখ্যালঘু মুসলিমদের বিতাড়নের প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার (২ ফেব্রুয়ারি) তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করে ইমরান খান বলেছেন, জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) পর ভারতের নতুন বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) কারণে এবার প্রায় ৫০ কোটি লোক নিজেদের নাগরিকত্ব হারাবেন।

পাক প্রধানমন্ত্রী আরও বলেন, মিয়ানমারও ঠিক একই ধরনের কাজ করেছিল। তারা প্রথমে নিবন্ধন আইন চালু করে এভাবেই মুসলমানদেরকে বাদ দিয়েছিল। এর পরপরই পরিকল্পিতভাবে গণহত্যার ঘটনা ঘটে। আমি ভয় পাচ্ছি যে ভারতও ঠিক একই পথে হাঁটছে।

ইমরান খান সেই সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি, ইসলামাবাদ-আঙ্কারার সম্পর্ক, জলবায়ু পরিবর্তন, অধিকৃত কাশ্মীরে নয়াদিল্লীর নেওয়া বিভিন্ন পদক্ষেপসহ নানা বিষয়ে আলোচনা করেন।

ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপে পাকিস্তান ও বাংলাদেশে অভিবাসীদের ঢল নামতে পারে কি না এমন প্রশ্নের জবাবে পাক প্রধানমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার এরই মধ্যে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ফিলিস্তিন

ইমরানের ভাষায়, আমি মনে করি, বাংলাদেশ ইতোমধ্যে উদ্বিগ্ন। কেননা আসামে প্রায় ২০ লক্ষাধিক লোক নিবন্ধন থেকে বাদ পড়েছেন। আমি জানি না, এসব মানুষের ভাগ্যে ঠিক কী ঘটবে?

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড