• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ফিলিস্তিনের

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ০৫:২৩
যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন ফিলিস্তিনের
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস (ছবি : তাস)

মার্কিন যুক্তরাষ্ট্র ও দখলদার ইসরায়েলের সঙ্গে নিরাপত্তাসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন। সম্প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরায়েল ঘেঁষা মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণার জবাবে দেশটির এই পদক্ষেপ বলে দাবি বিশ্লেষকদের।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ট্রাম্পের সেই শান্তি প্রস্তাব প্রত্যাখ্যানের পর কায়রোতে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষ পিএ। মূলত সেই বৈঠকের পর শনিবার (১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের আনুষ্ঠানিক ঘোষণা দেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। যদিও বিষয়টি নিয়ে এখনো ইসরায়েলি কর্তৃপক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিদেশি সংবাদ মাধ্যমগুলোর দাবি, কায়রোর সেই বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্পের শান্তি পরিকল্পনা সম্পূর্ণরূপে প্রত্যাখ্যানের কথা পুনর্ব্যক্ত করেন ফিলিস্তিন প্রেসিডেন্ট। মাহমুদ আব্বাস বলেছেন, আমরা ইসরায়েলকে এরই মধ্যে জানিয়ে দিয়েছি, তেল আবিব ও ওয়াশিংটনের সঙ্গে নিরাপত্তাসহ আর কোনো ধরনের সম্পর্ক থাকবে না।

বিশ্লেষকদের মতে, ফিলিস্তিনের নিয়ন্ত্রণে থাকা দখলকৃত অঞ্চলগুলোর বিষয়ে দীর্ঘদিন যাবত পারস্পরিক তথ্য বিনিময় করে আসছে ইসরায়েল ও ফিলিস্তিনের নিরাপত্তা বাহিনী। তাছাড়া মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সঙ্গেও দেশটির গোয়েন্দা সংক্রান্ত সহযোগিতামূলক চুক্তি রয়েছে।

ফিলিস্তিন প্রেসিডেন্টের দাবি, আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলোচনা করা এমনকি সেই শান্তি পরিকল্পনা পড়ে দেখার জন্য সংগ্রহ করতেও অস্বীকৃতি জানিয়েছি।

তিনি আরও বলেন, ট্রাম্প আমাকে তার সঙ্গে কথা বলার জন্য অনুরোধ করেছেন। যদিও আমি তাতে সায় দেইনি। তিনি আমাকে একটি চিঠিও পাঠাতে চেয়েছিলেন, কিন্তু আমি তাও প্রত্যাখ্যান করেছি।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে উল্লেখ করা হয়। তাছাড়া কেন্দ্রীয় শহর জেরুজালেমের বাইরের আবু দিস নামে ছোট একটি গ্রামকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে প্রস্তাব দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : ভারত যুদ্ধ শুরু করলে আমরাই শেষ করব, হুঁশিয়ারি পাকিস্তানের

ট্রাম্পের সেই পরিকল্পনায় জর্ডান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। যে রাষ্ট্রের নিজস্ব কোনো সামরিক বাহিনী থাকবে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড