• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন ঘাঁটিতে ইরানি হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১০:৫৮
ইরানি ক্ষেপণাস্ত্র
হামলায় ব্যবহৃত ইরানি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ (ছবি : দ্য ওয়াশিংটন পোস্ট)

ইরাকের পৃথক মার্কিন বিমান ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্রের হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (৮ জানুয়ারি) দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সাংবাদিকদের বলেছেন, গত রাতে ইরানের তিনটি স্থান থেকে ইরাকে ১৬টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছে।

সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরানের ছোড়া ১৬টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১১টি আইন আল-আসাদ ঘাঁটিতে ও অন্তত একটি ক্ষেপণাস্ত্র ইরবিল ঘাঁটির কাছে আঘাত হানে। এ সময় মিসাইলগুলোর আঘাতে ঘাঁটির তাঁবু, বিমান চলাচলের পথ, গাড়ি পার্কিংয়ের স্থান ও একটি হেলিকপ্টার ধ্বংস হয়।

মার্কিন গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসপারের পাশেই ছিলেন মার্কিন শীর্ষ সামরিক কর্মকর্তা জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান মার্ক মিলে। তিনি জানান, যুক্তরাষ্ট্রের সামরিক সরঞ্জাম, যানবাহন ও বিমান ধ্বংস এবং সেনাদের হত্যার লক্ষ্যেই মিসাইলগুলো ছোড়া হয়েছে।

মার্ক মিলের মতে, যা দেখেছি এবং জানতে পেরেছি তাতে আমার বিশ্বাস, মার্কিন সেনারা ঠিক সময়ে প্রতিরক্ষামূলক ব্যবস্থা না নিলে তারা (ইরান) আমাদের ব্যাপক ক্ষতি করত।

এর আগে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ইরানকে কখনোই পারমাণবিক অস্ত্রের মালিক হতে দেওয়া হবে না। যুক্তরাষ্ট্রের জনগণ অত্যন্ত কৃতজ্ঞ ও আশ্বস্ত হবেন এটা জেনে যে, বুধবার ভোরের ক্ষেপণাস্ত্র হামলায় আমাদের কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়নি। মার্কিন সেনারা সম্পূর্ণ নিরাপদে আছেন। আমাদের উন্নত প্রতিরক্ষা ব্যবস্থার কারণেই হামলাটি প্রতিহত করা গেছে।

এ দিকে মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যা থেকে বুধবার ভোর রাত পর্যন্ত পশ্চিম ইরাকের আল-আনবার প্রদেশের আল-আসাদ মার্কিন বিমান ঘাঁটিতে এবং পরবর্তীকালে দেশটির মধ্যাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত এলাকা ইরবিলের মার্কিন বিমান ঘাঁটিতে ২২টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। এতে যুক্তরাষ্ট্রের অন্তত ৮০ সেনা প্রাণ হারিয়েছেন বলে দাবি করে তেহরান।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রকে রুখতে যা আছে ইরানের অস্ত্রাগারে

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড