• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে অস্ত্র দিয়ে সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১৩:২১
যুক্তরাষ্ট্রের ড্রোন
যুক্তরাষ্ট্রের ‘এমকিউ-৯’ রিপার ড্রোন (ছবি : প্রতীকী)

ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে তিনি যখন বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরুচ্ছিলেন, তখনই দুটি ‘এমকিউ-৯’ রিপার ড্রোন দিয়ে হামলাটি চালায় যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্যালিফোর্নিয়াভিত্তিক জেনারেল অ্যাটোমিকস নির্মিত এই অস্ত্র ২০১৭ সাল থেকে মার্কিন সেনারা ব্যবহার করে আসছে। এর আগে বাহিনীটি ‘এমকিউ-১’ প্রিডেটর ব্যবহার করত।

মার্কিন বিমান বাহিনীর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ‘দ্য এমকিউ-৯’ রিপারের উল্লেখযোগ্য উড়াল সক্ষমতা, শক্তিশালী সেন্সর, বহুবিধ যোগাযোগ সুইটসহ নির্ভুল লক্ষ্যবস্তুতে হামলা চালানোর সক্ষমতা রয়েছে।

৯/১১ হামলার পর নিজেদের নির্ভরযোগ্য অস্ত্র হিসেবে ড্রোনের ব্যবহার শুরু করে যুক্তরাষ্ট্র। যা প্রেসিডেন্ট বারাক ওবামার সময় আরও সম্প্রসারিত হয়। পরবর্তীকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেটাকে বাড়িয়ে নতুন মাত্রায় নিয়ে যান। যদিও গত বছরের মার্চে ওবামা আমলে স্বাক্ষরিত নীতি প্রত্যাখ্যান করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

আরও পড়ুন :- সোলাইমানির স্ত্রী-সন্তানদের যা বললেন খামেনি

গত শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড